অর্থনীতি

রোজায় আর বাড়বে না মুরগির দাম: কৃষিমন্ত্রী

ডেস্ক রিপোর্ট

১৬ মার্চ ২০২৩ , ১১:২৯:৫০ প্রিন্ট সংস্করণ

 

হুসাইন মুহাম্মাদ, ঢাকা

মুরগির দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে আনতে সরকার সর্বাত্মক চেষ্টা করছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, রোজার সময় মুরগির দাম আর বাড়বে না। রমজানে পোল্ট্রি বাজার নিয়ন্ত্রণে সরকার সজাগ থাকবে। তবে বাজারে ইতোমধ্যেই অনেক দাম বেড়েই আছে।

এই অস্বাভাবিক দাম রাতারাতি কমে আসবে না। মুরগির দাম সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্টরা সমন্বিতভাবে কাজ করছে। এ বাজার স্বাভাবিক হতে কয়েক মাসের মতো অপেক্ষা করতে হবে।

আজ (বৃহস্পতিবার) বসুন্ধরা কনভেনশন সিটিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পোলট্রি শোর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন মন্ত্রী।

ওয়ার্ল্ড’স পোল্ট্রি সাইন্স অ্যাসোসিয়েশন-বাংলাদেশ শাখার (ওয়াপসা-বিবি) এ অনুষ্ঠানের আয়োজন করে। দাম বাড়ার কারণ ব্যাখ্যা করে ড. রাজ্জাক আরও বলেন, বাজারে সরবরাহ সংকটের কারণেই মূলত মুরগির দাম বেড়েছে। দীর্ঘদিন খামারিরা লস করেছে, অনেক খামার বন্ধ হয়ে গেছে, নতুন বাচ্চা তোলেনি। যার কারণে উৎপাদন ও সরবরাহ অনেক কমেছে।

এ ছাড়া মুরগির খাবারের দাম আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিক বেড়েছে। এসব কারণে বাজার অনেক চড়া, মানুষ কিনতে পারছে না।

মন্ত্রী বলেন, কিছু অসাধু ব্যবসায়ী অস্বাভাবিকভাবে বাচ্চার দাম ও খাদ্যের দাম বাড়িয়ে দেয়। তাই ভোক্তা, উৎপাদক, খামারি ও ব্যবসায়ীসহ সবার স্বার্থসুরক্ষায় একটি শক্ত নিয়ন্ত্রক সংস্থা ও নীতিমালা থাকা দরকার।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content

ঈদ-উল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন জেএসপি নেতা দীপক কুমার পালিত

আগামীকাল সাংবাদিক পলাশ এর পুত্র প্রান্ত দাস এর শুভ জম্মদিন

আন্ধারীঝাড়ে ধারের টাকা তুলতে হালখাতা এস এম মনিরুজ্জামান, স্ট্যাফ রিপোর্টারঃ ধারের টাকা তুলতে ঋণগ্রহীতাদের কাছে হালখাতার চিঠি দিয়েছেন কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার আন্ধারীঝাড় এম এ এম উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল আউয়াল। এরইমধ্যে সবার কাছে হালখাতার চিঠি পৌঁছে দিয়েছেন তিনি। আগামী ১২ জানুয়ারি হালখাতা অনুষ্ঠিত হবে। হালখাতার একটা চিঠি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে আব্দুল আউয়াল চিঠিতে লিখেছেন, ‘আপনাদের টাকা হাওলাত দিয়ে আমি আনন্দিত। আগামী ১২ জানুয়ারি হালখাতার আয়োজন করা হয়েছে। উক্ত হালখাতায় আপনি উপস্থিত হয়ে ঋণ পরিশোধ করে ঋণমুক্ত থাকুন।’ ধারের টাকা পরিশোধ করতে ৩৫ জন ঋণগ্রহীতাকে চিঠি দিয়েছেন ওই শিক্ষক। এসব মানুষের মধ্যে বেশিরভাগই তার বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনসহ কাছের মানুষ। হালখাতার চিঠি পাওয়া নাম প্রকাশে অনিচ্ছুক একজন বলেন, ‘হালখাতার চিঠি পেয়ে প্রথমে হতভম্ব হলেও পরে বুঝতে পেরেছি ধারের টাকা ফেরত দিতে দেরি হয়েছে। আশা করছি হালখাতায় তার টাকা পরিশোধ করে দেবো।’ হালখাতার আয়োজক শিক্ষক আব্দুল আউয়াল বলেন, ‘যারা টাকা ধার নিয়েছেন তাদের সঙ্গে প্রতিদিন ওঠাবসা রয়েছে। লজ্জায় তাদের কাছে টাকা ফেরতও চাইতে পারি না। তারাও দেওয়ার নাম করে না। পরে তাদের টাকা ফেরত দেওয়ার মাধ্যম হিসেবে হালখাতার ধারণা মাথায় আসে। এতে তাদের সঙ্গে মনোমালিন্যও হলো না, আবার টাকা ওঠার সম্ভাবনা শতভাগ রয়েছে।’ তিনি আরও বলেন, এ পর্যন্ত ৩৫ জনকে চিঠি দিয়েছি। এদের মধ্যে কেউ তিন বছর আগে টাকা নিয়েছেন। সবমিলিয়ে আমার তিন লাখ টাকার মতো ধার দেওয়া আছে। চিঠি পেয়ে অনেকে টাকা পরিশোধ করতে উদ্যোগ নিয়েছেন।

স্বামীর পরকীয়া সম্পর্কের জেরে স্ত্রীর আত্মহত্যা রিপন কান্তি গুণ, নেত্রকোনা সদর প্রতিনিধি;

স্বামীর পরকীয়া সম্পর্কের জেরে স্ত্রীর আত্মহত্যা রিপন কান্তি গুণ, নেত্রকোনা সদর প্রতিনিধি;

জুনাইদ ইবনে আলীমের সুস্থভাবে বেঁচে থাকার জন্য

রূপসায় নৌকা প্রতীকের পক্ষে দিনব‍্যাপী গণসংযোগ ও উঠান বৈঠক করেন:সারমিন সালাম

আরও খবর: অর্থনীতি

অষ্টগ্রামে ৩শ শীতার্ত মানুষ পেল কম্বল

ঠাকুরগাঁও সুগার মিলের আখ মাড়াই কার্যক্রম শুরু। মোঃ মামুন অর-রশীদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : উত্তর বঙ্গের সবচেয়ে ভারী শিল্প ঠাকুরগাঁও সুগারমিল-এর আজ থেকে আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এ বছর মোট ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষমাত্রা ধার্য্য করে এ ভারী শিল্পটির ৬৬ তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মিলের মাড়াই কার্যক্রম চলবে ৪৫ থেকে ৫০ দিন। শুক্রবার বিকালে ডোঙ্গায় আখ নিক্ষেপের মধ্য দিয়ে মাড়াই মওসুমের উদ্বোধন করা হয়। ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত উপসচিব শামিন সুলতানা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান বাবলু, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেবাশীষ দত্ত সমীর, ঠাকুরগাঁও সুগারমিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি উজ্জল হোসেন, সাধারণ সম্পাদক এনায়েত উলুব্বী, কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ অন্যান্যরা। এসময় ঠাকুরগাঁও সুগারমিলের কর্মকর্তা-কর্মচারীসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। মাড়াই মওসুমের উদ্বোধনের আগে মিলের উন্নয়নসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। চলতি মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদিত হবে ৪৫৫০ মেট্রিক টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬.৫০ শতাংশ।

সিরাজগঞ্জ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থীর প্রার্থীতা ফিরে পাওয়ায় বদলে গেছে নির্বাচনের চিএ।

আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী বার্ষিকী ও মহান বিজয় দিবস – ২০২৩ উদযাপন।

ঈদগাঁও বাজারে কেজি প্রতি পেঁয়াজ দেড়শত টাকায় বিক্রি

৭ ডিসেম্বর সকালে বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত বিদায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কক্সবাজার সদর