দেশজুড়ে

খুলনায়” জমে উঠেছে শীতের পিঠা,ক্রেতাদের উপচে পরা ভিড়

ডেস্ক রিপোর্ট

১৪ জানুয়ারি ২০২৪ , ১:২২:৫৫ প্রিন্ট সংস্করণ

খুলনায়” জমে উঠেছে শীতের পিঠা,ক্রেতাদের উপচে পরা ভিড়

মোল্লা জাহাঙ্গীর আলম/খুলনা //

শীত এলেই হরেকরকম মুখরোচক পিঠার কথা মনে পড়ে যায়। তবে বাহারী নানা পিঠার মধ্যে শীতের জনপ্রিয় পিঠা ভাপা ও চিতই। সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে হিমেল হাওয়ার প্রভাবে বেড়ে যায় শীতের তীব্রতা। শীতের শুরুতে গোধুলী বেলায় হালকা কুয়াশা নেমে আসতে না আসতেই শহরের ফুটপাতে সব ধরনের পিঠা বানানোর আয়োজন শুরু করে দেন মৌসুমি পিঠা বিক্রেতারা।

পাতলা কাপড়ে মুড়ে পাতিলের ওপর বসিয়ে আগুনের তাপে পানির বাষ্প উঠে তৈরি হয় ভাপা পিঠা।এ ছাড়া বিভিন্ন বাজারে, রাস্তার মোড়ে, পাকা রাস্তার পাশে ভ্রাম্যমাণ পিঠার দোকান ঘুরতে দেখা যায়। মূলত সকাল ও সন্ধ্যায় পিঠা বিক্রি হলেও বিশেষ করে সন্ধ্যার সময় এই পিঠার চাহিদা বেশি থাকে।

প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত১২ পর্যন্ত চলে পিঠা বিক্রি ও খাওয়ার পালা। কারণ শীতের সকালে বা সন্ধ্যায় গরম গরম ধোঁয়া ওঠা ভাপা পিঠার যে স্বাদ সেটা অন্য কোনো সময় পাওয়া যায় না। আর শীতে যত রকমেরই পিঠা তৈরি হোক না কেন, ভাপা পিঠার ও চিতাই পিঠার সঙ্গে অন্য কোনো পিঠার তুলনাই হয় না।

এই পিঠা বিক্রি করেই শীতের সময় অনেকে সংসার চালান। বাজারগুলোর বিভিন্ন মোড়ে মোড়ে, ফুটপাতে দোকান নিয়ে বসে পড়েছেন মৌসুমি পিঠা ব্যবসায়ীরা। অনেকেই মৌসুমী এই ব্যবসার সঙ্গে জড়িয়ে পড়েছেন। তেমন একটা পুঁজি লাগে না বলে সহজেই এ ব্যবসা শুরু করা যায়। তাই তো অনেকেই মৌসুমি ব্যবসা হিসেবে এটা বেছে নেন।

এ ছাড়া এসব দোকানগুলোতে দেখা যায় পিঠা পাগল লোকজনদের উপচেপড়া ভিড়। বিক্রেতারাও আনন্দের সঙ্গে ভাপা পিঠা বিক্রি করে থাকে। সাতরাস্তা মোড়, মোল্লা বাড় মোড়, রূপসা ঘাট, বাসস্ট্যান্ড নগরে ফুটপাতে এই পিঠার দোকান দেখা যায়। শীতের পিঠা বিক্রি করে সংসারের অভাব দূর করছেন অনেকে।

সরেজমিনে পিঠা বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সাতরাস্তা শিশুপার্কের পাসেএসব দোকান গুলোতে পিঠা বলতে পাওয়া যায়, শুধু ভাপা পিঠা ও চিতাই, ঝাল পিঠা, তেলের পিঠা, সাদা পিঠা।তাই মৌসুমি এই পিঠার প্রতি অনেকের বেশ আগ্রহও দেখা যায়।

বছরের সাময়িক সময়ের এই পিঠার বাজার এখন থেকেই জমে উঠেছে। মূলত সকালে পিঠা বিক্রি হলেও বিশেষ করে সন্ধ্যার সময় এই পিঠার চাহিদা বেশি থাকে বলেও জানান বিক্রেতারা।

সাত রাস্তার মোড় এলাকায় প্রতিদিন পিঠা বিক্রি করেন নুরু ও তার ভাই এবং সন্তানদের নিয়ে জীবনযুদ্ধে একাই সংসারের হাল ধরেছেন তিনি। বছরের ছয় মাস পিঠা তৈরি ও ছয় মাস বাড়িতে থেকে কষ্ট করে চলে নুরুর সংসার।

তিনি আরো বলেন আমি কয়েক বছর ধরে বছরের ছয় মাস পিঠা বিক্রি করে ছেলে মেয়েদের পড়াশোনার খরচ বহন করছি। প্রতি বছরের ন্যায় এ বছরও রয়েছে ক্রেতার ভিড়। প্রতিনিয়ত ক্রেতার ভিড় বেড়েই চলেছে। এতে আয় রোজগার ও হচ্ছে ভালো। এভাবে শীতের পিঠা বিক্রি করে সংসারের অভাব দূর করছেন অনেকে।

ক্রেতা ফাতেমাতো জোহরা বলেন, শীত মানেই পিঠা খাওয়ার ধুম। তবে সেই পিঠা যদি হয় ভাপা পিঠা তাহলে তো কোনো কথাই নেই। নিজেকে রিফ্রেশ করার জন্য দিনের শেষে বন্ধুদের নিয়ে সন্ধ্যায় আসি ভাপা পিঠা খেতে। এতে করে সবার মাঝে ভালো লাগা কাজ করে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content