অর্থনীতি

আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী বার্ষিকী ও মহান বিজয় দিবস – ২০২৩ উদযাপন।

ডেস্ক রিপোর্ট

১৯ ডিসেম্বর ২০২৩ , ১০:২৫:০৫ প্রিন্ট সংস্করণ

আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী বার্ষিকী ও মহান বিজয় দিবস – ২০২৩ উদযাপন।

ফাতেমা আক্তার মাহমুদ ইভা স্টাফ রিপোর্টার ঢাকা ঃ
🇧🇩. ১৬ ডিসেম্বর ২০২৩ শনিবার দুপুর ২টায় আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী ও মহান বিজয় দিবস-২০২৩ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি) সফলতার সাথে উদযাপন করেন ।

প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড এর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মোঃ হাসান বাবু। ড. হাফেজ মোঃ হাসান বাবু বলেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শিল্প প্রতিষ্ঠানে এবং বেসরকারি/প্রাইভেট প্রতিষ্ঠানে কর্মরত প্রকৌশলীদের বাদ দিয়ে সম্ভব নয়। কারণ এরাই দেশ গড়ার মূল কারিগর। তাই এই সেক্টরে কর্মরত প্রকৌশলীদের সমস্যা সমাধানে সরকারকে কাজ করতে হবে। তিনি আরো বলেন বিদেশি প্রকৌশলীদের উপর নির্ভরশীল না হয়ে নিজ দেশের প্রকৌশলীদের মূল্যায়ণ করতে হবে এবং যথাযতভাবে কাজে লাগাতে হবে।

উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইসিই ফ্যাকাল্টির ডীন অধ্যাপক ড. প্রকৌঃ মোহাম্মদ শামসুল আরেফিন, উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিক্স এন্ড মেকাটনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ এর সাবেক চেয়ার্পাসন অধ্যাপক ড.লাফিফা জামান এবং নর্থ প্যাসিফিক ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ এর ট্রাস্টি বোর্ডের সদস্য ড. প্রকৌঃ মোহাম্মদ ফারুক হোসেন।

উক্ত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌঃ জাহাঙ্গীর আলম তুষার, সভাপতি, জাতীয় স্টিয়ারিং কমিটি,আইইএবি; প্রকৌঃ জাহাঙ্গীর আলম তুষার বলেন – ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইইএবি), বাংলাদেশে শিল্প প্রতিষ্ঠান এবং বেসরকারি/প্রাইভেট সেক্টরে কর্মরত প্রকৌশলীদের একটি বৃহৎ পেশাজীবি সংগঠন । আইইএবি এই সেক্টরে কর্মরত ইঞ্জিনিয়ারদের অনলাইন/ফিজিক্যাল ট্রেনিং-এর মাধ্যমে স্কীল ডেভেলপ করে তাঁদের ক্যারিয়ার সমৃদ্ধ করতে কাজ করে যাচ্ছে। এই সংগঠন শিল্প/বেসরকারি সেক্টরে কর্মরত প্রকৌশলীদের জীবনমান উন্নয়ন ও অধিকার বাস্তবায়ন এবং সার্বিক কল্যাণার্থে কাজ করে যাচ্ছে। আইইএবি বাংলাদেশের সরকারি-বেসরকারি শিল্প প্রতিষ্ঠান ও প্রকৌশল অঙ্গনে কর্মরত প্রকৌশলীদের সমন্বয় করেছে। কম্পিউটার, ইলেকট্রিক্যাল , মেকানিক্যাল ও সিভিল ইঞ্জিনিয়ারসহ অন্যান্য সকল টেকনোলজির ডিপ্লোমা ও গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ারগণ এই সংগঠনের সাথে একই পরিবারের অংশ হিসেবে যুক্ত রয়েছে্, যারা তাঁদের মেধা ও শ্রম দিয়ে বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের শিল্প কারখানাগুলোতে আধুনিক প্রযুক্তির ব্যবহার ও প্রয়োগ সহজতর করেছে।

শিল্প সেক্টরের চাকা সচল মানে দেশের অর্থনীতিতে চাকা সচল। এই শিল্প সেক্টরের চাকা সচল রাখতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে শিল্প প্রকৌশলীরা। ইন্ডাস্ট্রিয়াল রেব্যুলেশন ৪.০ এর এই এই যুগে শিল্পক্ষেত্রে আধুনিক ইন্ডাস্ট্রিয়াল অটোমেশন সিস্টেম ( PLC, SCADA & DCS) এবং রোবোটিক্স সিস্টেম ব্যবহার বৃদ্ধি পেয়েছে। শিল্প প্রকৌশলীরা উক্ত প্রযুক্তির ব্যবহার সহজতর করেছে।

বাংলাদেশ শিল্প সম্ভাবনাময় একটি দেশ। দিন দিন এই দেশে শিল্প সমৃদ্ধ হচ্ছে। রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইপিজেড), ইকোনমিক জোন এবং হাইটেক পার্ক প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশের শিল্পখাতের সম্মৃদ্ধির ভান্ডার আরো মজবুত হয়েছে। এই সকল শিল্প প্রতিষ্ঠানে লক্ষ লক্ষ শিল্প প্রকৌশলী কর্মরত।এছাড়াও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে হাছারও গ্রুপ অব কোম্পানি এবং মান্টিন্যাশনাল কোম্পানি তাদের শিল্প প্রতিষ্ঠান পরিচালিত করে যাচ্ছে। পাশাপাশি বেসরকারি ব্যাংক/বেসরকারি মোবাইল অপারেটর কোম্পানি/শিল্প সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসহ অন্যান্য বেসরকারি/প্রাইভেট প্রতিষ্ঠানে লক্ষ ইঞ্জিনিয়ার কর্মরত। সবাই আইইএবি পরিবারের অংশ হয়ে একই বন্ধনে আবদ্ধ রয়েছে। তাই আইইএবি বাংলাদেশ শিল্পক্ষেত্রে কর্মরত এবং বেসরকারি/প্রাইভেট সেক্টরে কর্মরত প্রকৌশলীদের সর্ববৃহৎ সংগঠন।

তাই, এই সেক্টরে কর্মরত প্রকৌশলীদের গুরুত্ব অপরিসীম। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ শিল্প ও বেসরকারি/প্রাইভেট সেক্টরে কর্মরত প্রকৌশলীদের ছাড়া সম্ভব নয়। অথচ এই সেক্টরে কর্মরত প্রকৌশলীদের নেই কোন বেতন কাঠামো, চিকিৎসা/নিরাপত্তা ঝুঁকি ভ্রাতা, গ্রুপ ইন্সুরেন্স, প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুয়েটি ইত্যাদি ইত্যাদি। এই সকল বিষয় অগ্রাধিকার ভিত্তিতে বাস্তবায়নে আইইএবি পরিবার কাজ করে যাচ্ছে। সময়ের প্রয়োজনে আমাদের বর্তমানে যে দাবী বাস্তবায়নের কাজ করছি; শিল্প/বেসরকারি/প্রাইভেট প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ফ্রেশ ডিপ্লোমা প্রকৌশলীদের এন্ট্রি লেভেলে সর্বনিম্ন বেতন =২০,০০০/- নির্ধারণ করতে হবে এবং শিল্প/বেসরকারি/প্রাইভেট প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে ফ্রেশ গ্র্যাজুয়েট প্রকৌশলীদের এন্ট্রি লেভেলে সর্বনিম্ন বেতন =৩০,০০০/- নির্ধারণ করতে৬ হবে। আইইএবি পরিবার প্রত্যাশা করে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার এই বিষয়টি গুরুত্ব দিয়ে দ্রুততম সময়ে সমাধান করবেন।

আইইএবি পরিবারের ও বাংলাদেশর সম্মৃদ্ধি কামনা কামনা করে তিনি বক্তব্য শেষ করেন।

প্রোগাম শুরু হয় দুপুর ২:০০টায় এবং প্রোগাম শেষ হয় রাত ৮:৩০ মিনিট। উৎসবমুখর পরিবেশে কেক কেটে আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয় এবং অনুষ্ঠানে অতিথিদের ও পৃষ্ঠপোষকতা প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সম্মাননা দেওয়া হয়।

উক্ত প্রোগামে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌঃ আলতাফ হোসেন, সাংগঠনিক সম্পাদক, জাতীয় স্টিয়ারিং কমিটি, আইইএবি; প্রকৌঃ মেহেদী হাসান, অর্থ ও দপ্তর সম্পাদক, জাতীয় স্টিয়ারিং কমিটি, আইইএবি;

আরো উপস্থিত ছিলেন প্রকৌঃ আশিবুল বাসার, সিনিয়র যুগ্ম আহবায়ক, তৃতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন কমিটি, আইইএবি, প্রকৌঃ মােঃ এহেত এনামুল হাসান, প্রকৌঃ মো: আলমগীর, সাধারণ সম্পাদক, জাতীয় স্টিয়ারিং কমিটি, প্রকৌঃ সাহেদুর রহমান রিয়াদ, আব্বায়ক, তৃতীয় প্রতিষ্ঠার বার্ষিকী উদযাপন কমিটি আইইএবি; প্রকৌঃ মোঃ সামসুল আালামিন রিয়েল, প্রসিডিয়াম সদস্য, জাতীয় প্রসিয়াডাম কাউন্সিল, আইইএবি; প্রকোঃ মোহাম্মদ লোকমান হোসেন, প্রসিয়াডাম সদস্য, জাতীয় প্রসিয়াডাম কাউন্সিল, আইইএবি; প্রকো মীর সালাত, প্রসিডিয়াম সদস্য, জাতীয় প্রসিডিয়াম কাউন্সিল, আইইএবি ৷ প্রকৌঃ মোঃ আল আমিন খাঁন সুমন, প্রসিডিয়াম সদস্য, জাতীয় প্রসিডিয়াম কাউন্সিল, আইইএবি; প্রকৌঃ মোঃ রায়হানুল ইসলাম, প্রসিডিয়াম সদস্য, জাতীয় প্রসিডিয়াম কাউন্সিল, আইইএবি।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content

আরও খবর: অর্থনীতি

বাংলাদেশে এনার্জি ম্যানেজমেন্ট সলিউশনে “অল ইলেকট্রিক বিডি” এর শুভ যাত্রা

অষ্টগ্রামে ৩শ শীতার্ত মানুষ পেল কম্বল

ঠাকুরগাঁও সুগার মিলের আখ মাড়াই কার্যক্রম শুরু। মোঃ মামুন অর-রশীদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : উত্তর বঙ্গের সবচেয়ে ভারী শিল্প ঠাকুরগাঁও সুগারমিল-এর আজ থেকে আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এ বছর মোট ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষমাত্রা ধার্য্য করে এ ভারী শিল্পটির ৬৬ তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মিলের মাড়াই কার্যক্রম চলবে ৪৫ থেকে ৫০ দিন। শুক্রবার বিকালে ডোঙ্গায় আখ নিক্ষেপের মধ্য দিয়ে মাড়াই মওসুমের উদ্বোধন করা হয়। ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত উপসচিব শামিন সুলতানা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান বাবলু, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেবাশীষ দত্ত সমীর, ঠাকুরগাঁও সুগারমিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি উজ্জল হোসেন, সাধারণ সম্পাদক এনায়েত উলুব্বী, কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ অন্যান্যরা। এসময় ঠাকুরগাঁও সুগারমিলের কর্মকর্তা-কর্মচারীসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। মাড়াই মওসুমের উদ্বোধনের আগে মিলের উন্নয়নসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। চলতি মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদিত হবে ৪৫৫০ মেট্রিক টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬.৫০ শতাংশ।

সিরাজগঞ্জ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থীর প্রার্থীতা ফিরে পাওয়ায় বদলে গেছে নির্বাচনের চিএ।

আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী বার্ষিকী ও মহান বিজয় দিবস – ২০২৩ উদযাপন।

ঈদগাঁও বাজারে কেজি প্রতি পেঁয়াজ দেড়শত টাকায় বিক্রি