জাতীয়

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বরিশালে উদযাপন : ন্যাশনাল হিউম্যান রাইটস্ ক্রাইম রিপোটার্স ফাউন্ডেশন

ডেস্ক রিপোর্ট

২১ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৪৮:২১ প্রিন্ট সংস্করণ

 

মোঃ জহিরুল ইসলাম
স্টাফ রিপোর্টারঃ

বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়। প্রতি বছর একুশে ফেব্রুয়ারি বাংলাদেশে দিনটি বিশেষভাবে পালিত হয়। প্রকাশিত একুশে ফেব্রুয়ারী দিনটিকে বাংলাদেশে মহান শহীদ দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়। দিনটিতে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি প্রতিষ্ঠানের ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

আজ একুশে ফেব্রুয়ারি
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে “ন্যাশনাল হিউম্যান রাইটস্ ক্রাইম রিপোটার্স ফাউন্ডেশন” যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেন। এরই ধারাবাহিকতায় সকাল ৯ টায় বরিশাল কেন্দ্রীয় শহীদ মিনার পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে কার্যক্রম শুরু করে। এসময় শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

উপস্থিত ছিলেন ন্যাশনাল হিউম্যান রাইটস্ ক্রাইম রিপোটার্স ফাউন্ডেশনে বরিশাল বিভাগীয় পরিচালক ও সভাপতি জনাব মোঃ আব্দুর রাজ্জাক মনির, বরিশাল বিভাগীয় সহ-সভাপতি মাওলানা মোহাম্মদ মোতাছেম বিল্লাহ, বরিশাল বিভাগীয় সহ-আইন সম্পাদক এ্যাডভোকেট মিজানুর রহমান, আরও উপস্থিত ছিলেন বরিশাল বিভাগীয় সহ-তথ্য সম্পাদক জনাব মোঃ জহিরুল ইসলাম, বরিশাল বিভাগীয় সমাজ কল্যান সম্পাদক জনাব প্রদীপ কুমার জয় এবং বরিশাল বিভাগীয় সহ-সম্পাদিকা সুচিত্রা দেবনাথ ও মানবাধিকার সিনিয়র কর্মকর্তা মোঃ তারিকুল ইসলাম সুজন সহ আরও মানবাধিকার কর্মীরা উপস্থিত ছিলেন।

১৯৫২ সালের এইদিনে রাষ্ট্রভাষা বাংলার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশ নির্মমভাবে গুলিবর্ষণ করে। এতে শহীদ হন সালাম, বরকত, রফিক, জব্বার ও শফিউরসহ অনেকে। ভাষার জন্য রক্তদানের এই দিনটিকে ‘শহীদ দিবস’ বলা হয়।

এছাড়া দেশের প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত ও প্রতিটি উপজেলায় দিবসের কুচকাওয়াজ,বিশেষ আলোচনা অনুষ্ঠান, মতবিনিময় সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content