জাতীয়

খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা ।

ডেস্ক রিপোর্ট

২২ মার্চ ২০২৩ , ৩:১৭:৫২ প্রিন্ট সংস্করণ

 

নুর-আমিন,খানসামা,(দিনাজপুর)প্রতিনিধি :-দিনাজপুর জেলার খানসামা উপজেলায় মুজিববর্ষ উপলক্ষে  ভূমিহীন ও গৃহহীন মানুষের জন্য আবাসন ব্যবস্থা নিশ্চিত করার অংশ হিসেবে আশ্রয়ণ-২ প্রকল্পের চতুর্থ পর্যায়ের আওতায় আরও ১৫৯ পরিবারের স্বপ্ন পূরণ হলো।
২২ই মার্চ বুধবার সকালে এ উপলক্ষে খানসামা উপজেলা প্রশাসনের উদ্যোগে খানসামা উপজেলা পরিষদ কমপ্লেক্স হলে এক ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়। সারা দেশের সাথে সামঞ্জস্য রেখে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে উপকারভোগীদের কাছে জমির দলিলসহ এসব ঘর হস্তান্তর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খানসামা উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রাশিদা আক্তার ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মারুফ হাসান এর সঞ্চালনায় ভার্চুয়ালী যুক্ত হয়ে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো.মেহেদী হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মনজিল আফরোজ পারভীন, থানা অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায়, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধাবৃন্দ, উপজেলা প্রশাসনের কর্মকর্তা-কর্মচারি, ইউপি চেয়ারম্যান ও সদস্যগণ ও ঘর পাওয়া নানা শ্রেণীর গৃহহীন মানুষেরাও উপস্থিত ছিলেন।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মারুফ হাসান জানান, ইতিপূর্বে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে ৪১০, ৪৪৭ ও ৩০০ টি সর্বমোট ১১৫৭ টি “ক” শ্রেণির পরিবারকে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নিয়ে আসা হয়েছে। খানসামা উপজেলার মোট “ক” শ্রেণির উপকারভোগীর সংখ্যা ১৩১৬ জন। এর মধ্যে ১১৫৭ জনকে পূর্ণবাসন করা হলে অবশিষ্ট ৩৫২ টি “ক” শ্রেণির পরিবারকে পুনরায় যাচাই-বাছাই করার জন্য এবং আরো কোনো ভূমিহীন ও গৃহহীন আছে কি না উপজেলার প্রতিটি ইউনিয়নে ঢোল-সহরত,মাইকিং করে ৩৫২ থেকে ১৫৯ জনের চূড়ান্ত তালিকা প্রস্তুত করা হয়। ৪র্থ পর্যয়ে এসে এই ১৫৯ জনকে জমিসহ গৃহ প্রদানের মাধ্যমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করা হয়।

যাদের নুন আন্তে পান্তা ফুরায় তারা জমিসহ দুই কক্ষ বিশিষ্ট সেমি পাকা ঘর, টয়লেট, রান্নাঘর, ইউটিলিটি স্পেস,  টিউবওয়েল ও বিদ্যুৎ সুবিধা পেয়ে খুশিতে আত্মহারা পিছিয়ে থাকা নিম্ন আয়ের এসব মানুষ। অনেক পরিবার ঘর পেয়ে তাদের নতুন স্বপ্ন বুনতে শুরু করেছেন। সকলেই বঙ্গবন্ধু কন্যার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ প্রকাশ করছেন।

ইউএনও রাশিদা আক্তার বলেন, স্থানীয় সংসদ সদস্য ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপির পরামর্শে ও উপজেলা ৬ টি ইউনিয়ন চেয়ারম্যান ও সকল সদস্য, বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক নেতৃবৃন্দ, সুধীসমাজ ও সাংবাদিকদের পরামর্শ নিয়েই সর্বসম্মতিক্রমে খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত করা হয়েছে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content