দেশজুড়ে

ভাষা দিবসে বশেমুরবিপ্রবিসাফোর শ্রদ্ধা নিবেদন

ডেস্ক রিপোর্ট

২১ ফেব্রুয়ারি ২০২৩ , ২:৫৯:৫৬ প্রিন্ট সংস্করণ

 

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
কৌশিক দাশঃ

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক ফোরাম(বশেমুরবিপ্রবিসাফো)-এর শ্রদ্ধা নিবেদন।

মঙ্গলবার(২১ফেব্রুয়ারি) সকাল ৯ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এ.কিউ.এম মাহবুব, ট্রেজারার বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ড. মোবারক হোসেন, প্রক্টর ড. মো. কামরুজ্জামান, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিক ফোরামের সভাপতি রিফাত ইসলাম, সাধারন সম্পাদক সাইফুর রহমন সৈকত, সাংগঠনিক সম্পাদক হৃদয় সরকার, সিনিয়র সদস্য সাইম রায়ান সিফাত সহ সংগঠনের অন্যান্য নেতৃবৃন্দ।

শহীদ দিবস সম্পর্কে জানতে চাইলে সংগঠনটির সভাপতি রিফাত ইসলাম বলেন, পাকিস্তান সৃষ্টির সূচনালগ্ন থেকে পাকিস্তানের রাষ্ট্রভাষা কি হবে, তা নিয়ে পূর্ব ও পশ্চিম পাকিস্তানের উভয় অঞ্চলে এক অরাজক পরিস্থিতি বিরাজমান ছিলো। কিন্তু পূর্ব পাকিস্তানের শতকরা ৫৬% মানুষের মুখের ভাষা বাংলা হওয়ায়, বাংলার ছেলেরা বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে রাজপথে ঝাপিয়ে পড়ে। তাদের এ আত্মত্যাগের মধ্যে দিয়ে আমাদের প্রিয় মাতৃভাষা বাংলা।

তিনি বলেন, যাদের আত্মত্যাগে আমরা এমন একটি স্বাধীন ভাষা পেয়েছি তাদের প্রতি গভীর শ্রদ্ধাঞ্জলী নিবেদন করছি।

মাতৃভাষার অনুভূতি সম্পর্কে সংগঠনটির সাধারন সম্পাদক সাইফুর রহমান সৈকত বলেন, মায়ের মুখের ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২সালের ২১ফেব্রুয়ারি বাংলার দামাল ছেলেরা মাঠে নামে। ঢাকার রাজপথে মিছিল করে। মিছিলে স্বৈরাচারী পাক-হানাদার বাহিনী গুলিবর্ষণ করে। কিন্তু তাতেও বাংলার আপামর জনতাকে দামাতে পারনি।

তিনি বলেন, সেদিন বাংলার দামাল ছেলেদের বুক্তের তাজা রক্তের ফলাফলই আজকের এই স্বাধীন বাংলা ভাষা এবং এ ভাষায় আমরা কথা বলতে পারছি। তাই ভাষা দিবসে ভাষা শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করি।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content