আইন

সীমান্ত উপজেলা কলমাকান্দা হানাদার মুক্ত দিবস আজ

ডেস্ক রিপোর্ট

৮ ডিসেম্বর ২০২৩ , ১২:৫১:২২ প্রিন্ট সংস্করণ

সীমান্ত উপজেলা কলমাকান্দা হানাদার মুক্ত দিবস আজ
রিপন কান্তি গুণ, নেত্রকোনা জেলা প্রতিনিধি;

আজ ৭ই ডিসেম্বর বিজয়ের মাসে এই দিনে নেত্রকোনার সীমান্ত উপজেলা কলমাকান্দা হানাদার মুক্ত হয়। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর সঙ্গে জীবন বাজি রেখে বীর মুক্তিযোদ্ধারা যুদ্ধ করে কলমাকান্দাকে হানাদার মুক্ত করেছিল। তাই এই দিনটিকে কলমাকান্দা হানাদার মুক্ত দিবস হিসেবে পালন করা হয়।

বিজয়ের সূচনায় আজকের এই দিনে সকাল থেকেই জয় বাংলা ধ্বনিতে একে একে সবাই ঘর থেকে বেরিয়ে এসে কলমাকান্দার হানাদারদের ঘাঁটিতে উড়ায় স্বাধীন বাংলার পতাকা।

উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান জানান, উপজেলা প্রশাসনের উদ্যোগে সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃর্তিতে পুষ্পস্তবক অপর্ণ, বণার্ঢ্য শুভযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

উক্ত অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, বীর মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, রাজনৈতিক, গণমাধ্যমকর্মী, শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। আলোচনা অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধের ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন স্থানীয় মুক্তিযোদ্ধাসহ অন্যান্যরা।

উল্লখ্য ১৯৭১ সালের আজকের এই দিনে শত্রু মুক্ত হয় উপজেলটি। এর আগে ৬ ডিসেম্বর বিকাল থেকেই মুক্তিযোদ্ধারা কলমাকান্দায় উপজেলার অবস্থান নেয়া হানাদার বাহিনীদের চারদিক ঘিরে ফেলে। রাতভর গুলাগুলি শেষে যুদ্ধের মাধ্যমে এলাকায় পাক হানাদারবাহিনীর শক্তিশালী ঘাঁটির পতন ঘটায়।

রিপন কান্তি গুণ
০৭/১২/২০২৩

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content