কৃষি

খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট

২৫ ফেব্রুয়ারি ২০২৩ , ৩:১৯:৫০ প্রিন্ট সংস্করণ

 

নুর-আমিন ,খানসামা (দিনাজপুর) প্রতিনিধি: ২৫ ফেব্রুয়ারি-০১ মার্চ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশব্যাপী প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী ২০২৩ উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উক্ত কর্মসূচির উদ্বোধন করেন।

এরই ধারাবাহিকতায় দিনাজপুরের খানসামায় খামারিদের উদ্বুদ্ধ করতে জাঁকজমকপূর্ণ আয়োজনের মধ্য দিয়ে দিনব্যাপী প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলার মাধ্যমে খামাররিরা ভবিষ্যতে এই খাতে আরও উদ্বুদ্ধ হবে বলে আশা করছেন সংশ্লিষ্ট প্রশাসন।

শনিবার (২৫ ফেব্রুয়ারী) সকালে উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেনারী হাসপাতাল আয়োজনে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এর সহযোগিতায় খানসামা সরকারী মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রাণিসম্পদ দিনব্যাপী প্রদর্শনীর ভার্চুয়ালী উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী, এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশিদা আক্তারের সভাপতিত্বে ও উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ আবু বক্কর সিদ্দিক এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন। এ সময় আরো উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, অফিসার ইনচার্জ চিত্তরঞ্জন রায়সহ সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ, খামারীগণ ও বিভিন্ন শ্রেণী-পেশার সুধীজন।

উপজেলা চেয়ারম্যান সফিউল আযম চৌধুরী লায়ন বলেন, ‘দেশ স্বাধীনের পর থেকে এই দেশে বিভিন্ন জাতের পশু পালন বিষয়ে আমরা ব্যাপক সাফল্য লাভ করেছি। হাঁস-মুরগির ডিম উৎপাদনে আমরা লক্ষ্যমাত্রা অর্জন করেছি। দুধ উৎপাদনেও প্রায় লক্ষ্যমাত্রা অর্জনের পথে। প্রাণিসম্পদের এই প্রদর্শনী পশুপালনে জনগণের মাঝে ব্যাপক সাড়া ফেলবে বলে আশা করছি।’

প্রদর্শনী মেলায় প্রায় ৪০টি স্টলে উপজেলার বিভিন্ন এলাকা থেকে খামারিরা তাদের পালনকৃত উন্নত প্রজাতির গরু, ছাগল, হাঁস, মুরগি, কবুতরসহ বিভিন্ন প্রজাতির পশু-পাখি নিয়ে অংশগ্রহণ করেন। মেলা দেখতে সকাল থেকে সাধারণ মানুষ ভিড় করতে শুরু করে।

পরে অংশগ্রহণকারী খামারিদের বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে এ প্রদর্শনী মেলার সমাপ্ত হয়।

ছবির ক্যাপশন: খানসামায় প্রাণিসম্পদ প্রদর্শনী মেলা থেকে অতিথিদের হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন খামারি ও তার পশু। ছবিটি খানসামা সরকারি মডেলপাইলট উচ্চ বিদ্যালয় তোলা

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content