আইন

বোয়ালমারীতে শিক্ষক হত্যার ১০ বছর পর ৫ জনের যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট

২০ ফেব্রুয়ারি ২০২৩ , ১০:৩৩:০৯ প্রিন্ট সংস্করণ

 

মুকুল বোস ফরিদপুর প্রতিনিধি :
ফরিদপুরের বোয়ালমারী উপজেলার একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক কামরুল ইসলামকে (৩৮) হত্যার ঘটনার ১০ বছর পর ৫ জনকে অভিযুক্ত করে যাবজ্জীবন সশ্রম করাদণ্ড দিয়েছেন আদালত।
সোমবার (২০ ফেব্রুয়ারি) বিকেল ৩টার দিকে ফরিদপুরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর বিচারক শিহাবুল ইসলাম এ আদেশ দেন। একই সাথে প্রত্যেক আসামিকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। জরিমানা অনাদায়ে তাদের প্রত্যেককে আবার তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড ভোগ করতে হবে। যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ব্যাক্তিরা হলেন, বোয়ালমারী উপজেলার চতুল ইউনিয়নের চতুল গ্রামের বকুল মোল্যা (৩২), সুজা মোল্যা (৩৩), নজরুল মোল্যা (৫৫) ও দুই সহোদর ফিরোজ মোল্যা (৩৫) ও মঞ্জু মোল্যা (৩২)। রায় প্রদানের সময় আসামিরা আদালতে হাজির ছিলেন। পরে পুলিশ প্রহরায় তাদের জেলা কারাগারে নিয়ে যাওয়া হয়। মামলার এজাহার সুত্রে জানা যায়, গত ২০১৩ সালের ২৫ নভেম্বর বিকেল তিনটার দিকে শিক্ষক কামরুল বাড়ি থেকে একটি বাইসাইকেলে করে বোয়ালমারী বাজারের দিকে যাচ্ছেলেন। তিনি উপজেলার চতুল ইউনিয়নের চতুল চিতাঘাটা এলাকায় মঞ্জু মোল্যার দোকানের সামনে পৌঁছলে উল্লিখিত পাঁচ ব্যাক্তিসহ মোট ১২জন স্থানীয় গ্রাম্য দলাদলিকে কেন্দ্র করে কাঠের লাঠি, বাঁশের লাঠি দিয়ে পিটিয়ে মারাত্মক ভাবে আহত করে কামরুলকে। এসময় ওই শিক্ষকের কাছে থাকা নগদ সাড়ে সাত হাজার টাকা ও ১৮ হাজার টাকা দামের একটি মুঠোফোন নিয়ে যায়। আহত শিক্ষক কামরুলকে উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থনান্তর করেন। ঢাকা নেওয়ার পথে ওইদিন (২৫ নভেম্বর) রাত সাড়ে নয়টার দিকে তিনি মারা যান।
এ ঘটনায় নিহতের ভাই এস এম খায়রুল ইসলাম বাদী হয়ে ১২ জনের নাম উল্লেখ করে বোয়ালমারী থানায় একটি হত্যা মামলাদায়ের করেন। ২০১৫ সালের ১৩ জানুয়ারি বোয়ালমারী থানার উপ-পরিদর্শক (এসআই) নিপূণ মজুমদার এহাজারভুক্ত ১২জন আসামিকে অভিযুক্ত আদালতে অভিযোগপত্র জমা দেন। ঘটনার সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত-২ এর এপিপি সানোয়ার হোসেন জানায়, আদালত এ হত্যা মামলার ১২জন আসামির মধ্যে পাঁচ জনকে দোষী সাব্যস্ত করে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, জরিমানা অনাদায়ে আরও তিন মাস করে বিনাশ্রম কারাদন্ডের আদেশ দেন। তিনি বলেন, বাকি সাত আসামির বিরুদ্ধে অনীত অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়। এপিপি সানোয়ার হোসেন আরও জানান, হত্যার দায়ে যাবজ্জীবন কারাদণ্ডের পাশাপাশি আদালত বেআইনী ভাবে বাধা দেওয়ার দায়ে প্রত্যেক আসামিকে এক মাস করে সশ্রম কারাদণ্ড দেন। তবে যাবজ্জীবন কারাদণ্ড হওয়ায় ওই এক মাসের দণ্ড যাবজ্জীবনের সাথে একই সাথে ভোগ করায় আলাদা ভাবে বাকি এক মাসের দন্ড ভোগ করতে হবে না।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content

আমি অপু বিশ্বাস হতে পেরেছি মায়ের জন্যই

রূপসায়” সালাম মূর্শেদীর পক্ষে মিছিল ও পথসভায়: কামরুজ্জামান জামাল   মোল্লা জাহাঙ্গীর আলম //  খুলনা- ৪ আসনে” আব্দুস সালাম মূর্শেদী এমপির দলীয় নৌকা প্রতীকের পক্ষে ১ জানুয়ারি সোমবার বিকেলে রূপসার টিএসবি ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে মিছিল ও পথসভা অনুষ্ঠিত।   উক্ত মিছিল ও পথসভায় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: কামরুজ্জামান জামাল,জেলা আ”লীগের সদস‍্য পাপিয়া সরোয়ার শিউলী, জেলা আ”লীগের সদস‍্য জামিল খান,জেলা আ”লীগ সাবেক সদস্য আঃ মজিদ ফকির,উপজেলা আ”লীগের সহ সভাপতি সৈয়দ মোরশেদ আলম বাবু, উপজেলা আ”লীগের শ্রম বিষয়ক সম্পাদক গাজী মোঃ আলী জিন্না সহ এসময়  উপজেলার সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

রূপসায়” সালাম মূর্শেদীর পক্ষে মিছিল ও পথসভায়: কামরুজ্জামান জামাল মোল্লা জাহাঙ্গীর আলম // খুলনা- ৪ আসনে” আব্দুস সালাম মূর্শেদী এমপির দলীয় নৌকা প্রতীকের পক্ষে ১ জানুয়ারি সোমবার বিকেলে রূপসার টিএসবি ইউনিয়ন আওয়ামী লীগের আয়োজনে মিছিল ও পথসভা অনুষ্ঠিত। উক্ত মিছিল ও পথসভায় বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: কামরুজ্জামান জামাল,জেলা আ”লীগের সদস‍্য পাপিয়া সরোয়ার শিউলী, জেলা আ”লীগের সদস‍্য জামিল খান,জেলা আ”লীগ সাবেক সদস্য আঃ মজিদ ফকির,উপজেলা আ”লীগের সহ সভাপতি সৈয়দ মোরশেদ আলম বাবু, উপজেলা আ”লীগের শ্রম বিষয়ক সম্পাদক গাজী মোঃ আলী জিন্না সহ এসময় উপজেলার সকল নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গোয়ালন্দ পৌর কাউন্সিলরের উদ্যোগে ইফতার ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত

প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে হেলাল উদ্দিন হেলালি

সরকারি কেন্দ্রে কৃষকেরা ধান বেচতে পারেনা, লাভ খাচ্ছে দালালরা।

পাকুন্দিয়ায় ৪৫০ জন শীতার্তের মাঝে জনতা ব্যাংকের কম্বল বিতরণ ।