দেশজুড়ে

বড়ই আচার বিক্রিতে সংসার চলে লাখাইয়ের শাহাবুদ্দিনের।

কামরুল হাসান সুজন,
লাখাই-হবিগঞ্জ

লাখাইয়ের মুড়িয়াউক ইউনিয়ন এর তেঘরিয়া গ্রামের শাহাবুদ্দিন দীর্ঘ ৪০ বছর যাবত বড়ইয়ের তৈরি আচার বিক্রি করে সংসার চালায়। ষাটোর্ধ শাহাবুদ্দিন লাখাই উপজেলার বিভিন্ন হাটবাজার ও গ্রামে গ্রামে ঘুরে তা নিজের বাড়িতে তৈরি করা আচার বিক্রি করে আসছেন। শাহাবুদ্দিন এর সাথে গতকাল শনিবার বুল্লাবাজার এ রাস্তার পাশে বসে আচার বিক্রি করতে থাকা অবস্থায় আলাপকালে জানান আমি দীর্ঘদিন যাবত এ পেশার সংগে জড়িত। আমি হবিগঞ্জ, ঢাকা ও ভৈরব থেকে পাইকারি দামে শুকনো বড়ই ৮০ টাকা কেজি দরে কিনে থাকি।এ বড়ই বাড়িতে বিভিন্ন ধরনের মসলাগুঁড়া ও অন্যান্য উপাদান মিশ্রিত করে আচার তৈরি করি।এ কাজে আমার স্ত্রী সহযোগিতা করে থাকে।

এ আচার আমি ১৬০ টাকা কেজি দরে বিভিন্ন হাটবাজার এ বিক্রি করে আসছি। এতে আমার প্রতি মাসে গড়ে প্রায় ২০-২২ হাজার টাকা আয় হয়ে থাকে।তিনি আরোও জানান আমার এ আয়ে ১১ সদস্যের সংসার চলে।তাঁর স্ত্রী, ৪ পুত্র ও ৫ কন্যা সন্তান। আমার ২ মেয়ের বিয়ে হয়েছে। অন্য ছেলে মেয়েরা লেখা পড়া করছে।আমার বসতভিটে ব্যতীত কোন জমিজমা নেই। তাই আমার এ আয়ে সংসারের খরচ মেটাতে হিমশিম খেতে হচছে।সারাদিন ঘুরে ঘুরে আচার বিক্রি করতে পরিশ্রম হচছে তবুও তা ছাড়তে পারিনি। আচার বিক্রি করে কোনমতে সংসার চালাতে পারলেও ভবিষ্যতের জন্য কোন কিছু করতে পারিনি।

শেয়ার করুন:

আরও খবর

কিশোরগঞ্জের হাওরে নির্মিত হচ্ছে সেতু, যোগাযোগের নব দিগন্তের উম্মোচন

স্মার্ট বাংলাদেশ গড়তে ছাত্রছাত্রীদের স্মার্ট হতে হবে -এডভোকেট লিয়াকত শিকদার

বাকেরগঞ্জের নিয়ামতি ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে পিছু লেগেছে স্থানীয় একটি দুষ্ট চক্র।।

বাকেরগঞ্জের নিয়ামতি ইউনিয়ন চেয়ারম্যানের বিরুদ্ধে পিছু লেগেছে স্থানীয় একটি দুষ্ট চক্র।।

মির্জাগঞ্জে যথাযথ মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত

খুলনায়_সংসদ নির্বাচনে-আওয়ামী লীগের ৬ প্রার্থীর_ মনোনয়ন পত্র জমা,  মোল্লা জাহাঙ্গীর আলম /খুলনা //  আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়নপত্র জমা দিয়েছেন দুইজন সংসদ সদস্য ও  একজন দলীয় মনোনীত মনোনয়ন প্রার্থী।বুধবার ২৯শে নভেম্বর ২০২৩ এর দুপুর ২টা ৩০ মিনিটের দিকে খুলনা জেলা প্রশাসক দপ্তরে খুলনা জেলা প্রশাসক ও রিটার্নং অফিসার খন্দকার ইয়াসির আরেফীন এর নিকট এ মনোনয়নপত্র জমা দিয়েছেন।  মনোনয়নপত্র যারা জমা দিয়েছেন তারা হলেন : খুলনা- ২ আসনে _বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বর্তমান সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। খুলনা_৩ আসনে_আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।খুলনা-৪_আসনে_জেলা আ”লীগের সদস্য ও সাবেক এবং বর্তমান সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী।  এছাড়াও আওয়ামী লীগের তিন প্রার্থী_ মনোনয়ন পত্র জমা দিয়েছেন। মোট ৬ প্রার্থীর_ মনোনয়ন পত্র জমা দেওয়া হয়েছে এখন পর্যন্ত।  এ সময় উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি,জেলা পরিষদ চেয়ারম্যান,বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ হারুনার রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি,সিটি করপোরেশন মেয়ের আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক,  মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক, খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, জেলা যুবলীগের সাবেক সভাপতি মোঃ কামরুজ্জামান জামাল, জেলা আওয়ামী লীগের সদস্য ও রুপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা বীর মুক্তিযোদ্ধা মো: কামাল উদ্দিন বাদশা,  জেলা আওয়ামী লীগের সদস্য অধ্যক্ষ ফ ম আব্দুস সালাম,জেলা আওয়ামী লীগের সদস্য মো: জাহাঙ্গীর হোসেন মুকুল, জেলা আওয়ামী লীগের সদস্য জামিল খান,জেলা আওয়ামী লীগের সদস্য শিউলি সরোয়ার, জেলা যুবলীগের সভাপতি চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদ,  জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম- আহ্বায়ক মোঃ মোতালেব হোসেনসহ জেলা ও উক্ত তিন ২/৩/৪/আসনের উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

খুলনায়_সংসদ নির্বাচনে-আওয়ামী লীগের ৬ প্রার্থীর_ মনোনয়ন পত্র জমা, মোল্লা জাহাঙ্গীর আলম /খুলনা // আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনোনয়নপত্র জমা দিয়েছেন দুইজন সংসদ সদস্য ও একজন দলীয় মনোনীত মনোনয়ন প্রার্থী।বুধবার ২৯শে নভেম্বর ২০২৩ এর দুপুর ২টা ৩০ মিনিটের দিকে খুলনা জেলা প্রশাসক দপ্তরে খুলনা জেলা প্রশাসক ও রিটার্নং অফিসার খন্দকার ইয়াসির আরেফীন এর নিকট এ মনোনয়নপত্র জমা দিয়েছেন। মনোনয়নপত্র যারা জমা দিয়েছেন তারা হলেন : খুলনা- ২ আসনে _বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বর্তমান সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। খুলনা_৩ আসনে_আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন।খুলনা-৪_আসনে_জেলা আ”লীগের সদস্য ও সাবেক এবং বর্তমান সংসদ সদস্য আব্দুস সালাম মূর্শেদী। এছাড়াও আওয়ামী লীগের তিন প্রার্থী_ মনোনয়ন পত্র জমা দিয়েছেন। মোট ৬ প্রার্থীর_ মনোনয়ন পত্র জমা দেওয়া হয়েছে এখন পর্যন্ত। এ সময় উপস্থিত ছিলেন খুলনা জেলা আওয়ামী লীগের সভাপতি,জেলা পরিষদ চেয়ারম্যান,বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব শেখ হারুনার রশীদ, খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি,সিটি করপোরেশন মেয়ের আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, খুলনা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রির সভাপতি কাজী আমিনুল হক, খুলনা জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক, জেলা যুবলীগের সাবেক সভাপতি মোঃ কামরুজ্জামান জামাল, জেলা আওয়ামী লীগের সদস্য ও রুপসা উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা বীর মুক্তিযোদ্ধা মো: কামাল উদ্দিন বাদশা, জেলা আওয়ামী লীগের সদস্য অধ্যক্ষ ফ ম আব্দুস সালাম,জেলা আওয়ামী লীগের সদস্য মো: জাহাঙ্গীর হোসেন মুকুল, জেলা আওয়ামী লীগের সদস্য জামিল খান,জেলা আওয়ামী লীগের সদস্য শিউলি সরোয়ার, জেলা যুবলীগের সভাপতি চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক যুগ্ম- আহ্বায়ক মোঃ মোতালেব হোসেনসহ জেলা ও উক্ত তিন ২/৩/৪/আসনের উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

সর্বস্তরে বাংলা ভাষা প্রচলনের দাবিতে এফবিজেওর আলোচনা সভা ভিআইপি সেমিনার হলে অনুষ্ঠিত

Sponsered content