কৃষি

সরকারি কলেজ গুলো তদারকি করবে জেলার পাবলিক বিশ্ববিদ্যালয়।

ডেস্ক রিপোর্ট

১৬ জানুয়ারি ২০২৪ , ৯:১৮:২৭ প্রিন্ট সংস্করণ

সরকারি কলেজ গুলো তদারকি করবে জেলার পাবলিক বিশ্ববিদ্যালয়।

মোঃ জাকারিয়া হোসেন,
বিশেষ প্রতিনিধি,সিরাজগঞ্জ:

সরকারি কলেজ গুলোকে অধিভুক্ত করে অ্যাকাডেমিক মনিটরিংয়ের দায়িত্বে থাকবে জেলার পাবলিক বিশ্ববিদ্যালয়।
নতুন বিশ্ববিদ্যালয় গুলো শুরুতে অনার্স কোর্স চালু না করে সরকারি কলেজের অ্যাকাডেমিক কার্যক্রম মনিটরিংয়ের দায়িত্ব নেবে।
গতকাল সোমবার (১৫ জানুয়ারি-২০২৪) রাতে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সঙ্গে বৈঠকে এ প্রস্তাব তুলে ধরেন শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।
প্রধানমন্ত্রীর নির্দেশনা ও পরামর্শ বাস্তবায়নে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনুরোধ করে শিক্ষামন্ত্রী বলেন, এ জন্য আইন সংশোধনের প্রয়োজন হলে সরকার তা করবে। বৈঠক শেষে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গণের সঙ্গে শিক্ষামন্ত্রী।
অনুষ্ঠানে উপস্থিত দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা সরকারের এই নির্দেশনা বাস্তবায়নে আগ্রহী বলেও জানান শিক্ষামন্ত্রী।
এ বৈঠকে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু। বিষয়টি নিয়ে তিনি বলেন, বৈঠকে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয়েরই উপাচার্য উপস্থিত ছিলেন। এ সিদ্ধান্তটি একেবারেই প্রাথমিক পর্যায়ে। এখনো কোনো রূপরেখা প্রণয়ন হয়নি। মূলত নতুন বিশ্ববিদ্যালয়গুলোকে বড় কোনো কাজের সঙ্গে যুক্ত রাখার একটা প্রক্রিয়া হয়তো। আমার মনে হয় বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় এটি নতুন ধাপ। নতুন বিশ্ববিদ্যালয় গুলোর গবেষণায় অভিনিবেশের সুযোগ তৈরি করবে। যা স্মার্ট দেশ গঠনের পথে প্রধানমন্ত্রীর স্বপ্নকে এগিয়ে নিয়ে যাবে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content