দেশজুড়ে

গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচন মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেন আজমত ও জাহাঙ্গীরসহ ১২ প্রার্থী

ডেস্ক রিপোর্ট

২৮ এপ্রিল ২০২৩ , ১২:০৬:০৮ প্রিন্ট সংস্করণ

 

মোঃ শাহজালাল দেওয়ান.গাজীপুর।। গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ দিন ছিল বৃহষ্পতিবার। শেষ দিনে উৎসব মুখর পরিবেশে প্রার্থীরা তাদের মনোনয়ন পত্র জমা দেন। এদিন মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট মো: আজমত উল্লা খান, সাময়িক বরখাস্তকৃত মেয়র স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুনসহ একই পদের সাতজন প্রার্থী তাদের মনোনয়ন পত্র নির্বাচনের রিটার্নিং অফিসারের কাছে জমা দিয়েছেন। এ নিয়ে মেয়র পদে মোট ১২ জন প্রার্থীসহ মোট ৩৮৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। জেলা নির্বাচন অফিসার ও গাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার এ এইচ এম কামরুল হাসান জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিতে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত মেয়র পদে প্রার্থীতার জন্য ১৩ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেন। এছাড়াও এদিন পর্যন্ত সাধারণ আসনের কাউন্সিলর পদে ৩৪৩ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮৯ জনসহ সবকটি পদে সর্বমোট ৪৪৫ জন প্রার্থী প্রার্থী তাদের মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে ১২ জন, সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৯০ জন ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ৮২ জনসহ মোট ৩৮৪ জন প্রার্থী তাদের মনোনয়ন পত্র এ পর্যন্ত জমা দিয়েছেন। মনোনয়নপত্র জমাদানের শেষ দিন বৃহষ্পতিবার দুপুরে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান গাজীপুর শহরের বঙ্গতাজ অডিটোরিয়ামে স্থাপিত গাজীপুর সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলামের কাছে তার মনোনয়নপত্র জমা দেন। বিকেলে সাময়িক বরখাস্তকৃত মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম ও তার মা জায়েদা খাতুনের মেয়র পদের মনোনয়নপত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে জমা দেয়া হয়। এর আগে স্বতন্ত্র প্রার্থী সরকার শাহ নুর ইসলাম তার মনোনয়নপত্র রিটার্ণিং অফিসারের কাছে জমা দেন। তিনি আওয়ামী লীগের এমপি আহসান উল্লাহ মাস্টার হত্যাকাণ্ডের মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারের ছেলে এবং বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকারের ভাতিজা। এছাড়াও এদিন ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী গাজী আতাউর রহমান, জাকের পার্টির প্রার্থী মো: রাজু আহম্মেদ, স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ অলিউর রহমানসহ অন্যরা তাদের মনোয়নপত্র জমা দেন।
এর আগে বুধবার জাতীয় পার্টি মনোনীত প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন, গণফ্রন্ট মনোনীত প্রার্থী মো: আতিকুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী হিসেবে ৩৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুল্লাহ আল মামুন মণ্ডল ও মো: হারুন অর রশীদ তাদের মনোয়নপত্র জমা দেন।
জেলা নির্বাচন অফিসার ও গাসিক নির্বাচনের সহকারী রিটার্নিং অফিসার এ এইচ এম কামরুল হাসান জানান, গত ৫ এপ্রিল গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র উত্তোলন ও জমা দেয়ার শেষ সময় ছিল বৃহষ্পতিবার (২৭ এপ্রিল)। প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই বাছাই হবে ৩০ এপ্রিল এবং প্রার্থীতা (মনোনয়নপত্র) প্রত্যাহারের শেষ তারিখ ৮ মে। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ মে। আগামী ২৫ মে সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ইভিএম এর মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এবার গাজীপুর সিটি কর্পোরেশনের ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৭৯ হাজার ৩৮১ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫ লাখ ৯২ হাজার ৭২১জন, মহিলা ভোটার ৫ লাখ ৮৬ হাজার ৬৪২ জন এবং হিজড়া ১৮ জন। তিনি আরো জানান, গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনের ৫৭টি সাধারণ ওয়ার্ড এবং ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে ভোট গ্রহণের জন্য ৪৭৮টি ভোট কেন্দ্র, ৩ হাজার ৪৯১টি ভোট কক্ষ এবং ৪৮৬টি অস্থায়ী ভোট কক্ষ থাকবে। এ নির্বাচনে ৪৭৮ জন প্রিজাইডিং অফিসার, ৩ হাজার ৪৯১ জন সহকারী প্রিজাইডিং অফিসার, ৬ হাজার ৯৮২ জন পোলিং অফিসার থাকবে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content