অর্থনীতি

আরও ১ কোটি ৬০ লাখ লিটার সয়াবিন কিনবে সরকার

ডেস্ক রিপোর্ট

২২ ফেব্রুয়ারি ২০২৩ , ৭:০০:১২ প্রিন্ট সংস্করণ

কম মূল্যে বিক্রির জন্য আরও ১ কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার। এতে খরচ হবে ২৭৬ কোটি ৬৪ লাখ টাকা।  দেশীয় দুই প্রতিষ্ঠান থেকে এ তেল কিনতে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

গতবারের তুলনায় কিছুটা কম দামে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) এ তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় মেঘনা এডিবল অয়েল লিমিটেড থেকে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ জন্য ব্যয় হবে ১৯০ কোটি ২৪ লাখ টাকা।

তিনি জানান, টিসিবি’র জন্য এই সয়াবিন তেল কেনা হবে। এক্ষেত্রে প্রতি লিটার সয়াবিনের দাম পড়বে ১৭২ টাকা ৯৫ পয়সা। আগের ক্রয় মূল্য ছিল প্রতি লিটার ১৭৭ টাকা।

সাঈদ মাহবুব খান বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ইউএন ট্রেডিংয়ের কাছ থেকে আরও ৫০ লাখ লিটার সয়াবিন কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ তেলও টিসিবির মাধ্যমে বিক্রি করা হবে। এক্ষেত্রে প্রতি লিটার সয়াবিনের দাম পড়বছ ১৭২ টাকা ৮ পয়সা। আগের ক্রয় মূল্য ছিল ১৭৮ টাকা।

এর আগে ১৫ ফেব্রুয়ারি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভায় টিসিবির জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content

বিভিন্ন চায়ের দোকানে আওয়ামীলীগ নেতা বাবু” সালাম মূর্শেদীকে বিজয়ী করতে ভোটের অনুরোধ

দু:সময়ে মানুষের পাশে সবসময় ছিলাম : এমপি কমল

বাড়াবিল উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উৎসব মুখর পরিবেশে “বই বিতরণ উৎসব-২০২৪” পালিত। মোঃ জাকারিয়া হোসেন, শাহজাদপুর উপজেলা প্রতিনিধি (সিরাজগঞ্জ): ১লা জানুয়ারী-২০২৪ খ্রিস্টাব্দ সারাদেশের ন্যায় বাড়াবিল উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে “বই বিরতণ উৎসব -২০২৪” উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে। উক্ত বই বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জনাব মোঃ আলমগীর হোসেন বিএসসি, শাহজাদপুর উপজেলার দুই বারের ২০২২ ও ২০২৩ ইং বছরের শ্রেষ্ঠ্য মহিলা প্রধান শিক্ষক ও অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব শিম্মি উজ জাহান, সকল সহকারী শিক্ষক ও অফিস সহায়ক মোঃ বেলাল হোসেন। আরও উপস্থিত ছিলেন অত্র বিদ্যালয়ের সকল শিক্ষার্থী, শিক্ষার্থীদের অভিভাবক।

গোয়াইনঘাটে বাংলা নববর্ষ উদযাপন।

দীর্ঘদিন পলাতক ৩ মামলার সাজাপ্রাপ্ত ও ১ মামলার পরোয়ানা ভুক্ত আসামী গ্রেপ্তার

আমতলী তে ডলার – রিয়াল চক্রের ৫ সদস্য আটক

আরও খবর: অর্থনীতি

বাংলাদেশে এনার্জি ম্যানেজমেন্ট সলিউশনে “অল ইলেকট্রিক বিডি” এর শুভ যাত্রা

অষ্টগ্রামে ৩শ শীতার্ত মানুষ পেল কম্বল

ঠাকুরগাঁও সুগার মিলের আখ মাড়াই কার্যক্রম শুরু। মোঃ মামুন অর-রশীদ, ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি : উত্তর বঙ্গের সবচেয়ে ভারী শিল্প ঠাকুরগাঁও সুগারমিল-এর আজ থেকে আখ মাড়াই কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হলো। এ বছর মোট ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষমাত্রা ধার্য্য করে এ ভারী শিল্পটির ৬৬ তম আখ মাড়াই কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মিলের মাড়াই কার্যক্রম চলবে ৪৫ থেকে ৫০ দিন। শুক্রবার বিকালে ডোঙ্গায় আখ নিক্ষেপের মধ্য দিয়ে মাড়াই মওসুমের উদ্বোধন করা হয়। ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক শাহজাহান কবির এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত উপসচিব শামিন সুলতানা, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহাবুবুর রহমান বাবলু, জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দেবাশীষ দত্ত সমীর, ঠাকুরগাঁও সুগারমিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের সভাপতি উজ্জল হোসেন, সাধারণ সম্পাদক এনায়েত উলুব্বী, কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ,সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনসহ অন্যান্যরা। এসময় ঠাকুরগাঁও সুগারমিলের কর্মকর্তা-কর্মচারীসহ সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন। মাড়াই মওসুমের উদ্বোধনের আগে মিলের উন্নয়নসহ দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। চলতি মৌসুমে ৭০ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে চিনি উৎপাদিত হবে ৪৫৫০ মেট্রিক টন। চিনি আহরণের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬.৫০ শতাংশ।

সিরাজগঞ্জ-৩ আসনের স্বতন্ত্র প্রার্থীর প্রার্থীতা ফিরে পাওয়ায় বদলে গেছে নির্বাচনের চিএ।

আইইএবি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী বার্ষিকী ও মহান বিজয় দিবস – ২০২৩ উদযাপন।

ঈদগাঁও বাজারে কেজি প্রতি পেঁয়াজ দেড়শত টাকায় বিক্রি