অপরাধ

নিষেধাজ্ঞা সত্বেও ক্ষমতার জোরে অন্যের জমি ভোগ দখল পক্ষকে মাথায় গুরুতর ভাবে জখম

ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২৩ , ৮:৫৮:২৩ প্রিন্ট সংস্করণ

 

স্টাফ রিপোর্টার

আদালতের নিষেধাজ্ঞা অবজ্ঞা করে মালিকানা সম্পত্তিতে দখল দেওয়ার চেষ্টা চলছে বামনার গুদিঘাটা নামক স্থানে এ অভিযোগটি উঠেছে।

বিগত দুই বছর ধরে ওই গ্রামের বাসিন্দা শাজাহান হাওলাদার গং কর্তৃক অন্যের কবলাকৃত সম্পত্তি দখল করে বালু দিয়ে জোর পূর্বক জমি ভরাট, হুমকি ও ভয়-ভীতি প্রদর্শন ইত্যাদি নানাবিধ সমস্যার সৃষ্টি করে আসছেন বলে জানিয়েছেন ওই এলাকার ভুক্তভোগী খলিল মুন্সি। ভুক্তভোগী খলিল মুন্সির বাড়ি বামনা উপজেলার গুদিঘাটা গ্রামে। তিনি ৪০ বছরের অধিক সময় থেকে তাদের নিজেদের জমি ভোগ দখল করে আসছে।খলিল মুন্সি গংদের দলিল দেন জমি দাতা। ওই একই জমি অপরপক্ষ শাজাহান হাওলাদার বায়না করেন।

ভুক্তভোগী খলিল মুন্সী বিগত দিনে বহু সালিশ বৈঠক হলেও এর কোন ফয়সালায় পৌঁছতে পারেনি। বরগুনা জেলাধীন বামনা থানাধীন জেএল ৩৮ গুদিঘাটা মৌজার ১৪১ নং খতিয়ানের হাল ৮২/৮৩ নং দাগ মোট জমির পরিমাণ ১-৪৮ শতাংশ খলিল মুন্সি গং উক্ত জমি ৪০ বছর যাবত ভোগ দখল করে আসলেও ইদানিং দলিল বিহীন জমি দাবি করেন শাজাহান গং। অপরদিকে জমির সঠিক দলিল না থাকার কারণে শাজাহান হাওলাদারকে বিভিন্ন জায়গায় অপমানিত হতে হয়।

ইতিমধ্যে ভুক্তভোগী খলিল মুন্সী আদালতের শরণাপন্ন হলে আদালত পর্যবেক্ষণ করে দলিল-পত্রাদি দেখে ওই জমির উপর নিষেধাজ্ঞা জারি করেন, কিন্তু জমির উপর নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও আইনকে তোয়াক্কা না করে মালিকানা সম্পত্তিতে জোর করে বালি দিয়ে ভরাট করেছে শাজাহান গং। বিগত বছর পাঁচেক আগে ভুক্তভোগী খলিল মুন্সির ছেলের ঘরের নাতনি মারা গেলে ওই জমিতে দাফন কার্য সম্পন্ন করা হয়। আবারো পাঁচ বছর পর বরিশালে খলিল মুন্সির সাত দিনের নাতনি মারা যায়, দাফন কার্যের জন্য বাড়িতে গোরস্থানের কাজ সম্পন্ন করতে ফোনে যোগাযোগ করে।

ঘটনার দিন ৩.৪.২৩ আনুমানিক বিকাল চারটার দিকে দাফন দিতে বাধা দেয় শাজাহান গং, কথা কাটাকাটির একপর্যায়ে কবর খোরার জন্য পাশে রাখা কোদাল দিয়ে খলিল মুন্সির মেয়ে কলি আক্তারের মাথায় কোপ দেয় শাজাহান, কলি সাক্ষাৎকারে সাংবাদিকদের এ কথা জানান। পরক্ষণে মাটিতে হেলে পরে কলি। চিৎকার শুনে নিজ ঘর থেকে ছুটে আসে কলির স্বামী তাকে প্রাথমিকভাবে চিকিৎসার জন্য বামনা সদর হাসপাতালে নিয়ে গেলে রোগীর অবস্থা গুরুতর দেখে চিকিৎসক তাকে বরিশাল যেতে পরামর্শ দেন। রোগীর মাথায় মারাত্মক জখমের কারণে আটটি সেলাই লাগে এবং সিটি স্ক্যান করতে চিকিৎসক পরামর্শ দিয়েছেন। ওই এলাকার চেয়ারম্যান এর উপস্থিতিতে ঘটনার দিন রাত আটটার দিকে সাত দিনের নবজাতক শিশুটিকে দাফন কার্য সম্পন্ন করে। রোগীর তালাফি ও সেবা শশ্রূসা রোগীর সুস্থতার জন্য মামলা করতে বিলম্ব হয় বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content