কৃষি

শাহজাদপুরে গোল আলুর বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি।

ডেস্ক রিপোর্ট

৭ এপ্রিল ২০২৩ , ২:২৬:৩৭ প্রিন্ট সংস্করণ

 

মো: জাকারিয়া হোসেন, শাহজাদপুর, সিরাজগঞ্জ প্রতিনিধি

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর উপজেলার বিন্যাদাইর গ্রাম সহ সকল স্থানে গোল আলুর বাম্পার ফলন হয়েছে।
রান্নায় গোল আলু একটি অতি পরিচিত সবজি।
মূলত শীতকালে চাষ হলেও সারা বছর বাজারে পাওয়া যায়, ফলে ভোক্তাদের কাছে ও এটি জনপ্রিয়। শাহজাদপুর উপজেলার বিন্যাদাইর গ্রামে কৃষক আল আমিনের কৃষি জমিতে গিয়ে দেখা যায় আলুর বাম্পার ফলন হয়েছে। কৃষক আল আমিন এখন শ্রমিক দিয়ে আলু তোলাতে ব্যস্ত সময় পার করছে। তার সাথে কথা বলে জানা যায়, তিনি আগে স্থানীয় বাজার থেকে বীজ আলু সংগ্রহ করে লাগাতেন এবং ফলন কম পেতেন। এ বছর তিনি কৃষি বিভাগের পরামর্শে উন্নত জাতের আলু গ্র্যানুলা চাষ করেছেন এবং তার ফলন অনেক বেড়েছে।
আগে প্রতি শতাংশে যেখানে এক থেকে দেড় মণ আলুর ফলন পেতেন, এ বছর সেই জমিতেই তিন থেকে সাড়ে তিন মণ আলু পাচ্ছেন। তিনি আরো বলেন, এক বিঘা জমি চাষ করতে সব মিলিয়ে প্রায় ৩০০০ টাকার মতো খরচ হয়, এক বিঘায় তিনি ৯০ থেকে ১০০ মণ আলু পান। তিনি যদি ৮০০ টাকা মণ আলু বিক্রি করতে পারেন তবে তার বিঘা প্রতি প্রায় ৫০ হাজার টাকার মতো লাভ থাকে।
উপজেলার কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মোঃ এহসানুল হক বলেন, এই উপজেলায় এ বছর প্রায় ১২০ হেক্টর জমিতে গোল আলুর চাষ হয়েছে।
তারা চান, এই পুরো এলাকায় আধুনিক জাতের আলুর চাষ সম্প্রসারিত হোক। সে জন্য কন্দাল ফসল উন্নয়ন প্রকল্প থেকে প্রদর্শনী স্থাপন করা হয়েছে এবং প্রতিনিয়ত কৃষকদের কে পরামর্শ দেওয়া হচ্ছে। আগামী বছর এই নতুন জাতের আলুর চাষ আরো সম্প্রসারিত হবে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content