দেশজুড়ে

ঠাকুরগাঁওয়ে চুরি যাওয়া সেই রিক্সাচালককে অটোরিক্সা কিনে দিলেন মানবতার ঝুড়িওয়ালা।

ডেস্ক রিপোর্ট

২ এপ্রিল ২০২৩ , ১:৩৬:০৭ প্রিন্ট সংস্করণ

 

 

মোঃ মামুন অর-রশীদ,
ঠাকুরগাঁও জেলা প্রতিনিধিঃ

ঠাকুরগাঁওয়ে রিক্সা চুরি যাওয়ার পরে ৩৯ জন মানুষ রিক্সা কিনে দিতে চেয়েছে রিক্সাচালক তফিজুলকে। এ ঘটনায় কোনটা রেখে কোনটা নেবো সেটার জন্য মহাসংকটে পরতে হয় সেই রিক্সা চালককে।

শনিবার (০১ এপ্রিল) দুপুরে গড়েয়া বাজারে একটি দোকান থেকে ব্যবসায়ী সৌরভ সেই রিক্সাচালক তফিজুলের হাতে অটোরিক্সা তুলে দেন তার হাতে।

শুক্রবার(৩১ মার্চ) বিকেলে আছরের নামায পড়তে শহরের হাজীপাড়া ফেয়ার হাসপাতালের সামনে রাখা অটোরিকশা হারিয়ে ফেলে তফিজুল ইসলাম। একমাত্র জীবিকা নির্বাহের অবলম্বন হারিয়ে দিশেহারা হয়ে কান্নাকাটি শুরু করেন তিনি। তবে ঘটনাটি ফেসবুকে প্রচারের পরে আধাঘণ্টার মধ্যেই ৩৯ জন রিক্সা কিনে দেবার ইচ্ছে প্রকাশ করে যোগাযোগ করেছে।

জানাগেছে, তফিজুলের রিক্সা হারানোর পরে কান্নাকাটি করার বিষয়টি ভিডিও ধারন করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করেন স্থানীয় সাংবাদিক তানভীর হাসান তানু। এর পর থেকেই সেই সাংবাদিক ও রিক্সাচালকের সাথে যোগাযোগ শুরু করেন সমাজের মানবিক মানুষেরা। আধাঘণ্টায় ৩৯ জন সেচ্ছাসেবক মানুষ রিক্সা কিনে দেয়ার আগ্রহ প্রকাশ করেন। এতে করে উপস্থিত অনেকেই বিস্মিত হয়ে যায়।

রিক্সা চালক তফিজুল ইসলাম ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার নেকমরদ, দিঘিয়া পারকুন্ডা গ্রামে। তফিজুল বলেন, আমি দিনমজুর রিক্সাচালক। আমার চারটি মেয়ে রয়েছে। দুই মেয়ের বিয়ে দিলেও আরও দুই মেয়ে ও স্ত্রী সহ আমার চার সদস্যের সংসার। এই সংসারে আমি একমাত্র কর্মক্ষম ব্যক্তি। লোনের উপরে নেয়া চুরি যাওয়া রিক্সাটি ছিলো আমার একমাত্র অবলম্বন। আজ আছরের নামায পড়তে রিক্সা রেখে একটি হাসপাতালের নিচতলার জামাতে শরিক হই। তবে বের হয়ে দেখি রিক্সাটি আর নেই।

রিক্সা কিনে দিতে চেয়েও সুযোগ না পাওয়া সমাজসেবক সামসুজ্জোহা জানান, সমাজে ভালো মানুষ আর নেই, এ যেনো আমাদের নিত্য প্রবাদ হয়ে দাঁড়িয়েছে। তবে এখনও সমাজের একটি বড় অংশই যে মানবিক, তার প্রামণ পাওয়া গেলো রিক্সা চুরির একটি ঘটনাকে কেন্দ্র করে।

ঘটনাটি ফেসবুকে শেয়ার করা ব্যক্তি সাংবাদিক তানু বলেন, ঘটনাটি ঠিক আমার বাসার সামনেই ঘটেছে। আমি বাসা থেকে বের হলে তফিজুলকে কান্না করতে দেখি। বিষয়টি দেখে আমার খুবই খারাপ লাগে। চার কন্যার জনক একজন রিক্সাচালকের পরিস্থিতি খুবই দুঃখজনক ছিলো। ভেবেছিলাম ফেসবুকে প্রচার করে কিছু কিছু টাকা সংগ্রহ করে তফিজুলকে একটি রিক্সা কিনে দেয়ার ব্যবস্থা করবো। তবে পোষ্ট করার আধাঘণ্টায় আমাদের সাথে ৩৯ জন যোগাযোগ করে রিক্সা কিনে দেয়ার ইচ্ছে প্রকাশ করেছে। বিষয়টি আমার কাছে অনেক ভালো লেগেছে। তবে সবার আগে যোগাযোগ করার সুবাদে স্থানীয় ব্যবসায়ী সৌরভের মাধ্যমে সাহায্যের ব্যবস্থা করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

স্থানীয় ব্যবসায়ী ও সমাজসেবক সৌরভ বলেন, ইফতার করার মুহূর্তে আমি তানভীর সাংবাদিকের ফেসবুকে একটি পোষ্ট দেখতে পাই। সেখানে এক রিক্সাচালক রিক্সা হারিয়ে কান্নাকাটি করছে। বিষয়টি আমাকে বেশ নাড়া দেয়। তাই তৎক্ষণাৎ আমি তানু সাংবাদিকের সাথে যোগাযোগ করে রিক্সার ব্যবস্থা করে দেয়ার বিষয়টি নিশ্চিত করি। শুনেছি অনেকেই সাহায্যে এগিয়ে আসতে চেয়েছে। এমন বিষয় আমাদের সমাজে মানবিকতার উদাহরণ। এই মহৎ কাজে নিজেকে রাখতে পেরে ভালো লাগছে।

শেয়ার করুন:

আরও খবর

বোয়ালমারীতে চোরাই মোটরসাইকেল উদ্ধার

ববিতে দোকানের সিসি টিভি ফুটেজ না দেয়ায় মালিকের ওপর ছাত্রলীগের হামলা

মহান বিজয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ নাট্যশিল্পী সমিতির উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রধান অতিথি পারভীন ওসমান ফাতেমা আক্তার মাহমুদা ইভা : মহান বিজয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ নাট্যশিল্পী সমিতির আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথি পারভীন ওসমান ও প্রধান আলোচক জাতীয় সাংবাদিক সংস্থার মহাসচিব খন্দকার মাসুদুর রহমান দিপু। ২৫ ডিসেম্বর সোমবার সন্ধা ৬টায় ২০২৩ নারায়ণগঞ্জ নাট্যশিল্পী সমিতির আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় কেন্দ্রীয় শহীদ মিনারে মহান বিজয় দিবস উপলক্ষে জাঁকজমকপূর্ণভাবে এ আয়োজন অনুষ্ঠিত হয়। সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মাসুদ রানা মিন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমান। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ওসমান পরিবারের পুত্রবধু প্রয়াত নাসিম ওসমানের সহধর্মীনী জনাবা পারভীন ওসমান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সাংবাদিক সংস্থার মহাসচিব ও দৈনিক অপরাধ রিপোর্ট পত্রিকার সম্পাদক খন্দকার মাসুদুর রহমান দিপু। এ সময় সভায় সাংবাদিক সোনিয়া দেওয়ান প্রীতির সঞ্চালনায় এবং সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি মাসুদ রানা মিন্টুর সভাপতিত্বে আলোচনা সভায় প্রতিষ্ঠাতা সভাপতিত্বে। বিশেষ অতিথি হিসেবে উস্থিত ছিলেন ল্যাব এ্যাইড নারায়ণগঞ্জ শাখার ব্যাঞ্চ ম্যানেজার মাকসুদুল আলম সোহেল। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জাতীয় পার্টি কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য পারভীন ওসমান। অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন রাজাকার আলবদরদের কাছ থেকে বাংলাদেশ স্বাধীন করতে যিনি অগ্রনী ভুমিকা রেখেছিলেন তিনি আমার মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। লাখো শহীদের রকেতর বিনিময়ে অর্জিত এই স্বাধীনতা। তিনি আরো বলেন আগামী ৭ জানুয়ারী দেশে দ্বাদশ নির্বাচন অনুষ্ঠিত হবে সেখঅনে আমার ভোট আমি দিবো যাকে খুশি তাকে দিবো কিন্তু দেশের উন্নয়নের স্বার্থে আমরা নৌকা মার্কায় ভোট দিয়ে পুনরায় জননেত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চাই। দেশে অনেক উন্নয়ন হয়েছে আর উন্নয়নের ধঅরাবাহিকতা বজায় রাখতে শেখ হাসিনার বিকল্প হতে পারে না। পরিশেষে তিনি আরো বলেন আমিও রাজনীতি পরিবারের মেয়ে এবং আমার বিয়ে হয়েছে রাজনীতি পরিবারে। নারায়ণগঞ্জে ওসমান পরিবারের যে পরিবারের আমি পুত্র বধু হতে পেরে আমি নিজেকে ধন্য মনে করি। আমার স্বামি প্রয়াত নাসিম ওসমান স্মরনে একটি সেতু হয়েছে তাই প্রধানমন্ত্রীর কাছে আমার আর কোন চাওয়া পাওয়া নেই। সভাশেষে তিনি কিছুক্ষন আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন। এই সময় আরো উপস্থিত ছিলেন এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মানবাধিকার কর্মী, রোটারিয়ান ও সুলতান আহমদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি ফেরদৌসী আক্তার রেহানা, আওয়ামী মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম ফেরদৌস। সভায় স্বাগত বক্তব্য রাখেন সাংগঠনের সাধারণ সম্পাদক হক সোহেল,জাতীয় সংস্থা সাংকেতিক সম্পাদক খোকন, কাব্য সাহিত্য ও সংস্কৃতি চর্চা শফিকুল ইসলাম আরজু, জাতীয় সংস্থা সহ মহিলা সম্পাদক এবং সদর উপজেলা প্রেসক্লাব পচারক সম্পাদক ফাতেমা আক্তার মাহমুদা ইভা, আলোচনা সভা শেষে দেশাত্মবোধক গান ও নৃত্য পরিবেশন করেন সংগঠনের শিল্পীবৃন্দ ও অতিথি শিল্পীগণ।

খানসামা উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা ।

আলমডাঙ্গা থানা পুলিশের বিশেষ অভিযানে ৩ টি চোরাই মোটরসাইকেলসহ গ্রেপ্তার -৩।

টঙ্গীর সফি উদ্দিন সরকার একাডেমি এন্ড কলেজে শেখ মুজিবুর রহমানের ১০৩ তম জন্মদিন পালিত

Sponsered content