খেলাধুলা

আয়ারল্যান্ডকে ৩৩৯ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট

১৮ মার্চ ২০২৩ , ৬:৩৫:৩৫ প্রিন্ট সংস্করণ

 

হুসাইন মুহাম্মাদ, সিলেট

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের টস হেরে ব্যাটিংয়ে  বাংলাদেশ। বাংলাদেশ দলের একাদশে ছিলো কিছুটা পরিবর্তন। মিরাজ ও আফিফের পরিবর্তে  খেলছেন ইয়াসির রাব্বি ও তৌহিদ হৃদয়।

শুরুটা কিছুক্ষণের জন্য ভালোই মনে হচ্ছিল বাংলাদেশের জন্য৷ প্রথম ২ ওভারে এসেছিল ১৫ রান৷ তবে তৃতীয় ওভারের তৃতীয় বলে মার্ক অ্যাডায়ারের বলে পল স্টার্লিংয়ের হাতে ক্যাচ দেয় কাপ্তান তামিম। ৯ বলে করেন মাত্র তিন রান।

তামিমের চলে যাওয়ার পর নাজমুল হোসেন শান্তর সাথে পার্টনারশিপ করেন লিটন কুমার দাস৷ পাওয়ারপ্লের শেষ ওভারের তৃতীয় বলে কার্টিস কাম্ফারের বলে ক্যাচ দিয়ে আউট হন লিটন দাসও। ৩১ বল খেলে লিটন করেন ২৬ রান। পাওয়ারপ্লে শেষে দুই উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৫০ রান। পরে শান্ত ২৫ রান করে আউট হলে, চাপে পরে টাইগাররা।

এরপরই শুরু হয় সাকিব-হৃদয়ের গুরুত্বপূর্ণ জুটি। সাকিব মাঠের বাইরের সকল তর্ক-বিতর্কের জবাব দিয়েছেন ব্যাটের মধ্য দিয়ে। দশম ওয়ানডে সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থেকেই, থেমে যায় সাকিবের ইনিংস। প্রায় ওয়াইড-ঘেঁষা লাইনের বলে আলগাভাবে ব্যাট চালিয়েছিলেন সাকিব। আর তাতেই উইকেটকিপার লরকান টাকা নিয়েছেন সহজ ক্যাচ। তার আগে বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৭০০০ রান পূর্ণ করেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। ২১৬ রানে চতুর্থ উইকেট হারিয়েছে বাংলাদেশ, হৃদয়ের সঙ্গে সাকিবের জুটি ১২৫ বলে ১৩৫ রানের।

নাসির হোসেন ও ফরহাদ রেজার পর তৃতীয় বাংলাদেশি হিসেবে অভিষেক ওয়ানডেতে ফিফটি পেলেন তৌহিদ হৃদয়। টি-টোয়েন্টির পর ওয়ানডে স্কোয়াডে জায়গা করে নেন তৌহিদ হৃদয়। হৃদয় যেভাবে খেলেছেন। তাতে কোন ভাবেই বোঝার উপায় ছিলোনা যে, এটা তার প্রথম আন্তর্জাতিক একদিনের ম্যাচ। তার খেলার ধরণ দেখে বোঝা যায়, তিনি ভীষণ ভালোভাবেই যেন আন্তর্জাতিক ক্রিকেটকে চেনেন। সিলেটে অভিষেক ওয়ানডেতে ফিফটি পেয়ে গেলেন তিনি। গ্রাহাম হিউমের বলে সিঙ্গেল নিয়ে মাইলফলকে গেলেন হৃদয়, ফিফটি করতে তাঁর লেগেছে ৫৫ বল। ৮৫ বলে ৯২ রান করে আউট হন এই ডানহাতি ব্যাটসম্যান। যেখানে ছিলো ৮টি চার আর ২টি ছক্কা। যা এখনো পর্যন্ত বাংলাদেশের ওয়ানডে ফরম্যাটে অভিষেক প্লেয়ারদের মধ্যে সর্বোচ্চ স্কোর।

আজ মুশফিকের ব্যাট হেসেছিল ভিন্ন সাজে। মুশফিক খেলেছেন ২৬ বলে ৪৪ রানের ঝোড়ো ইনিংস, তিনটি করে চার ও ছক্কার সাহায্যে। হৃদয়ের সঙ্গে তাঁর জুটিতে ৪৯ বলে উঠেছে ৮০ রান।

আর তারপর-ই ইয়াসির রাব্বি, তাসকিন আর নাসুমের ছোট ছোট ইনিংসে এক বড় সংগ্রহ পায় টিম টাইগার। ৩৩৮ রান করে ৮ উইকেট হারিয়ে। যা ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। প্রথম ৩০ ওভারে ১৫৫ রান তুলেছিল বাংলাদেশ, পরের ২০ ওভারে উঠেছে ১৮৩ রান। শেষ ১০ ওভারে স্বাগতিকেরা যোগ করেছে ৯৬ রান।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content