দেশজুড়ে

বশেমুরবিপ্রবি’তে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

ডেস্ক রিপোর্ট

২০ ফেব্রুয়ারি ২০২৩ , ৬:৩০:৪৩ প্রিন্ট সংস্করণ

 

কৌশিক দাশ
বশেমুরবিপ্রবি প্রতিনিধি

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ‘Physics Club’ “BSMRSTU” কর্তৃক বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের IELTS পরীক্ষার জন্য প্রস্তুতিবিষয়ক তথ্য-উপাত্তভিত্তিক বেশ কিছু দিক-নির্দেশনা দেয়া হয়।

রবিবার(১৯ফেব্রুয়ারি) বিকেল ৫ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৩২৬নাম্বার কক্ষে সেমিনারটির আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রাকিবুল ইসলাম, (অনলাইন জুম অ্যাপে) উপস্থিত ছিলেন জাপানে গবেষণারত একই বিভাগের সহকারী অধ্যাপক বুলু রহমান এবং নূর-ই-আশরাফী। এছাড়া, সেমিনারে অংশ নেয় উচ্চশিক্ষায় আগ্রহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী।

সেমিনারের প্রধান আলোচক হিসেবে উপস্থিত(অনলাইনে) ছিলেন ‘Physics Club, “BSMRSTU” এর প্রাক্তন সদস্য মোহাম্মদ সাইফুল ইসলাম সাইফ। তিনি বর্তমানে মেক্সট স্কলারশিপ নিয়ে জাপানের ‘ইউনিভার্সিটি অব টয়ামাই’-এর একজন রিসার্চ স্টুডেন্ট হিসেবে কাজ করছেন।

আলোচনায় সাইফ বিদেশে উচ্চশিক্ষায় আগ্রহী শিক্ষার্থীদের IELTS পরীক্ষার জন্য প্রস্তুতি বিষয়ক তথ্য-উপাত্তভিত্তিক দিক-নির্দেশনা প্রদান করেন। এসময় তিনি মেক্সট স্কলারশিপের আবেদনের সময়, যোগ্যতা, নিয়মাবলী সহ যাবতীয় তথ্য উপাত্ত উপস্থাপন সহ তার নিজের অভিজ্ঞতা শেয়ার করেন শিক্ষার্থীদের মধ্যে। ৪০ মিনিটের আলোচনা শেষে শিক্ষার্থীদের বিভিন্ন প্ৰশ্ন নিয়ে থাকে প্রশ্নোত্তর পর্ব। প্রশ্নোত্তর পর্ব শেষে অংশ নেয়া অন্যান্য শিক্ষকরাও শিক্ষার্থীদের কাছে তাদের যাবতীয় অভিজ্ঞতার বর্ণনা করেন।

“Physics Club, BSMRSTUM এর ভবিষ্যৎ পরিকল্পনা এবং ক্লাবের বিভিন্ন দিকনির্দেশনামূলক আলোচনা শেষে সেমিনারে সমাপ্তি ঘোষণা করেন সহকারী অধ্যাপক মোহাম্মদ রাকিবুল ইসলাম।

সেমিনারে উপস্থিত Physics Club, “BSMRSTU” এর সদস্য এবং পদার্থবিজ্ঞান বিভাগ দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ওয়াহিদুল ইসলাম বলেন, বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের জন্য দীর্ঘদিন যাবৎ অনেকের সাথে যোগাযোগ করেছি। তাদের থেকে বিভিন্ন দিকনির্দেশনা নিয়েছি৷ কিন্তু সঠিক কোনো দিকনির্দেশনা পাইনি। Physics Club, BSMRSTU কর্তৃক আয়োজিত সেমিনারের মাধ্যমে বিস্তারিতভাবে সবকিছু জানতে পারি। সেজন্য সেমিনার আয়োজক কমিটিকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, ‘Physics Club’, “BSMRSTU” দীর্ঘদিন ধরে বিজ্ঞানবিষয়ক বিভিন্ন ধরণের প্রোগ্রাম ও সেমিনার আয়োজন করে আসছে। এবছর দ্বিতীয়বারের মতো সম্পন্ন হলো বিজ্ঞানে উচ্চশিক্ষাবিষয়ক সেমিনার “IELTS PREPARATION AND MEXT SCHOLARSHIP”।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content