দেশজুড়ে

দৌলতপুরে প্রাথমিক শিক্ষা সপ্তাহ পালিত-২০২৩

ডেস্ক রিপোর্ট

১৩ মার্চ ২০২৩ , ৩:১৫:৩৭ প্রিন্ট সংস্করণ

 

মোঃ আমিনুল ইসলাম, স্টাফ রিপোর্টার, দৌলতপুর, মানিকগঞ্জ।

‘মানসম্মত প্রাথমিক শিক্ষা, স্মার্ট বাংলাদেশ গড়ার দীক্ষা’ প্রতিপাদ্য নিয়ে আজ সোমবার মানিকগঞ্জের দৌলতপুরে পালিত হচ্ছে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ ২০২৩।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদা সুলতানার সভাপতিত্বে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন মানিকগঞ্জ-১ আসনের সংসদ সদস্য এ.এম নাঈমুর রহমান দুর্জয়। বিশেষ অতিথি ছিলেন-উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ নূরুল ইসলাম রাজা,উপজেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর ফিরোজ,সহকারী শিক্ষা অফিসার মোঃ মাশহুদ করিম,মোঃ আব্দুস সালাম,মোঃ সায়েদুর রহমান প্রমুখ।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবিদা সুলতানা বলেন- “শিক্ষকরা জাতির মেরুদন্ড” তাই শিক্ষা দেওয়ার ক্ষেত্রে সময়কে মূল্য দিতে হবে, ঠিক সময়ে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হবে, যথা সময়ে শিক্ষা প্রতিষ্ঠান ছুটি দিতে হবে,যাতে শিক্ষার্থীদের লেখাপড়ার ক্ষতি না হয়। আর যারা মনিটরিংয়ের দায়িত্বে আছেন তাদেরকে সঠিক ভাবে দায়িত্ব পালন করতে হবে । তিনি আরও বলেন বর্তমান সরকার পুরোনো ধারার শিক্ষার ব্যবস্থা পাল্টে এমন এক নতুন শিক্ষার বীজ বপনের কাজে হাত দিয়েছে, যা শিক্ষার্থীর মস্তিষ্ক ও পিঠ থেকে মুখস্থবিদ্যার বোঝা ঝেড়ে ফেলে তাদের কৌতুহল, জিজ্ঞাসা, অনুসন্ধান, গবেষণা ও ভাবনার শক্তিকে জাগাবে ও নেতৃত্বের গুণাবলী তৈরিতে উপযোগী করে তুলবে।’ তিনি চর অঞ্চলের শিক্ষার মান বৃদ্ধি রাখতে শিক্ষকদের প্রতি অনুরোধ জানান।

উপজেলা শিক্ষা অফিসার মোঃ জাহাঙ্গীর ফিরোজ বলেন-মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে সরকার অঙ্গীকারবদ্ধ। সরকার সাম্প্রতিক সময়ে শিক্ষক নিয়োগ, অনলাইনে বদলি, শিক্ষার্থীদের ইউনিক আইডি, প্রাক-প্রাথমিক শিক্ষাকে ২ বছরে উন্নীতকরণ, নতুন পাঠ্যক্রম প্রণয়ন, প্রাথমিকবৃত্তি প্রদানসহ প্রাথমিক শিক্ষার গুনগতমান বৃদ্ধিকল্পে একগুচ্ছ কর্মসূচি হাতে নিয়েছে।

এ ছাড়া শিক্ষা সপ্তাহ উপলক্ষে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর উপজেলা ব্যাপী ক্রীড়া ও সংস্কৃতিবিষয়ক প্রতিযোগিতা, আলোচনা সভা সহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content