জাতীয়

চিনিকলকে বাঁচাতে ঘুরে দাড়াতে না পারলে চেয়ে থাকা ছাড়া উপায় থাকবে না—শিল্প সচিব

ডেস্ক রিপোর্ট

৫ মার্চ ২০২৩ , ১১:৩৬:৫৫ প্রিন্ট সংস্করণ

 

 

মোঃ মামুন অর-রশীদ,
ঠাকুরগাঁও জেলা প্রতিনিধি:

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা বলেছেন, যদি আমরা ঘুরে দাড়াতে না পারি তাহলে আমাদের চেয়ে থাকা ছাড়া আর উপায় থাকবে না। তাই আমাদের প্রতিজ্ঞা করতে হবে যে, আমরা ঘুরে দাড়াতে পারি। ঘুরে দাড়ানোর জন্য যা যা কাজ করা দরকার, প্লানিং করা দরকার সেভাবে করা হবে আপনাদের সহযোগিতা প্রয়োজন। আগামী বছরে একটা কিছু আমরা করে দেখাবো। আমরা যদি ফলন ভাল পাই তাহলে আগামীতে ভাল কিছু হবে।
তিনি ৫ মার্চ রোববার চিকিলের ট্রেনিং কমপ্লেক্সে চিনিকলের সার্বিক বিষয় নিয়ে মিল ব্যবস্থাপনা ও আখ চাষীদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।
তিনি বলেন, সময় এসে গেছে ঘুরে দাড়াবার। আমাদের সবাইকে ঘুরে দাড়ানোর পরিকল্পনা নিতে হবে। কমিটমেন্ট নিতে হবে। এ মাটি মানুষের সন্তান আমরা। সকলে মিলে মিশে কাজ করতে চাই। যে কাজে আমরা উপকৃত হবো, দেশ উপকৃত হবে, সরকার উপকৃত হবে। সবাই মিলে যদি আমরা এ শিল্পকে বাঁচাতে চাই তাহলে আমাদের সম্বিলিত প্রচেষ্টা প্রয়োজন। আপনারা আমাদের এই সুযোগ তৈরী করে দিবেন। যেন প্রধানমন্ত্রীকে আমরা বোঝাতে সক্ষম হই যে, তখনকার প্রতিষ্ঠান আর এখনকার প্রতিষ্ঠান এক নয়। আমরা বাহিরে থেকে কোন ভ্যারাইটি আনিনি। আমাদের দেশের ভ্যারাইটি দিয়েই ভাল ফলন পাব। আমার দেশে কাজ করবে যে ভ্যারাইটির সহনশীলতা আছে। সেটা আবাদ করলে ফলন ভাল হবে। তিনি আরও বলেন, এটি এমন একটি প্রতিষ্ঠান যেটাকে বে-রাষ্ট্রীয়করণ থেকে রাষ্ট্রীয়করণ করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার হাতে গড়া এ প্রতিষ্ঠান আমরা ধ্বংস করতে বসেছি। মাত্র ১৫ দিন ২০ দিন চালিয়ে যদি আমরা প্রতিষ্ঠান বাচিয়ে রাখতে চাই তাহলে পারবো না। একমাত্র উপায় যে এখান থেকে লাভ বের করে দিয়ে সরকার প্রধানকে দেখিয়ে দিতে হবে। ভাল বীজ দিলে ভাল ফলন হয়; তবে ভাল বীজ হলেই হবে না। সময়মত কার্যকরী পদক্ষেপগুলো গ্রহন করতে হবে। আপনাদের ফলন ভাল হলেই ধীরে ধীরে এখানে আমরা সুগারক্যান হারভেস্টার আনবো। সবকিছু দেওয়ার পরে আমার রিকোভারী ভাল না হয় তাহলে কষ্টের শেষ থাকে না। গত বছরে আপনারাই কথা দিয়েছিলেন যে মিলে চিনি উৎপাদন হবে ৫৪ হাজার মে:টন। কিন্তু সেখানে হয়েছে ২১ হাজার। কিভাবে সম্ভব যেখানে ৩ গুন উৎপাদন বাড়ানোর কথা, সেখানে অর্ধেকও কম উৎপাদন পাওয়া যায় । এভাবে হলে সরকারের কাছে কি বলার উপায় আছে যে মিলগুলি চালু থাক। আমরা চাই না আপনারা পরিবার পরিজন নিয়ে সমস্যায় থাকেন। ঠাকুরগাঁও সুগার মিলস লিমিটেডের আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো: শাহজাহান কবিরের সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানা, বিশেষ অতিথি বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) মো: আরিফুর রহমান অপু, শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আফরোজা বেগম পারুল, বিএটি বাংলাদেশের ন্যাশনাল গ্রোয়িং ম্যানেজার বেলায়েত আলী আহসান। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, ঠাকুরগাঁও চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মো: আবু রায়হান, কেন্দ্রীয় আখচাষী সমিতির সভাপতি আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন, আখচাষী কল্যাণ সমিতির সভাপতি আলহাজ¦ মো: ইউনুস আলী, সিডিএ দিননাথ পাল, জামিল আক্তার প্রমুখ। এর আগে তিনি ট্রেনিং কমপ্লেক্স একটি কৃষ্ণচুড়া গাছের চারা রোপণ করেন।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content

জেনারেটরের শর্ট সার্কিটে পুড়ল ৮ দোকান সাইফুল ইসলাম নোয়াখালী থেকে নোয়াখালীর চাটখিলে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে ৮টি দোকান। শনিবার (৮ জুন) দুপুর সোয়া ১টার দিকে উপজেলার সাহাপুর বাজারে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে প্রায় ২৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে ক্ষতিগ্রস্তরা দাবি করেছেন। তবে ফায়ার সার্ভিস বলছে ক্ষতির পরিমাণ তদন্ত শেষে বলা যাবে। ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্রে জানা যায়, দুপুর সোয়া ১টার দিকে উপজেলার সাহাপুর ইউনিয়নের সাহাপুর বাজারের জলিলের জুতা দোকান ও জোটন বাবুর জুয়েলার্স দোকানের পিছন থেকে আগুনের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যেই আগুন আশপাশের দোকানে ছড়িয়ে পড়ে। এ সময় বাজারের ব্যবসায়ী ও স্থানীয়রা এসে আগুন নেভানোর কাজে যুক্ত হন। খবর পেয়ে ফায়ার সার্ভিসের কর্মিরা সেখানে এসে এক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনেন। ততক্ষণে তিনটি মদি, ১টি জুলেয়ার্স, ১টি জুতা দোকানসহ অন্তত আটটি দোকান পুড়ে গেছে। চাটখিল ফায়ার সার্ভিস স্টেশনের লিডার আবুল কালাম জানান, ফায়ার সার্ভিসের একটি দল গিয়ে এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এর আগে ৮টি দোকান সম্পূর্ণ ভস্মিভূত হয়। অগ্নিকান্ডের সময় বাজারে বিদ্যুৎ ছিলনা। তখন বৈদ্যুতিক জেনারেটর চালু ছিল। প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে জেনারেটরের শর্ট সার্কিট থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে। তবে এ অগ্নিকাণ্ডে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত শেষে বলা যাবে।

পাটগ্রাম থানা এলাকায় “নো হেলমেট, নো ফুয়েল

বাঘায় অর্থনৈতিক শুমারী প্রকল্পের লিস্টিং কার্যক্রমে নিয়োজিতদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

আলফাডাঙ্গায় গাঁজাসহ আটক ১

বরিশাল বিভাগীয় ও জেলা কার্যালয়ের বাজার তদারকি অভিযান