দেশজুড়ে

পিপিআর ভ্যাকসিন প্রয়োগের পর দুই অন্তসত্ত্বা ছাগলের বাচ্চার মৃত্যু।

ডেস্ক রিপোর্ট

২ মার্চ ২০২৩ , ১১:২৩:৩৭ প্রিন্ট সংস্করণ

 

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধিঃ সারোয়ার জাহান রাজিব।

নান্দাইলে প্রাণি সম্পদ দপ্তরের পিপিআর ভ্যাকসিন প্রয়োগের পর দুই অন্তঃসত্ত্বা ছাগলের বাচ্চার মৃত্যু হয়েছে। এ ঘটনায় ভোক্তভোগী সোলেমা খাতুন প্রাণি সম্পদ দপ্তরের ভ্যাকসিনেটর জাহিদ হাসান, রুমা দেবনাথ ও উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের উপ-সহকারী (সম্প্রসারণ) কর্মকর্তা মো. জসিম উদ্দিন কে দায়ী করেছেন। দুটি ছাগলের বাচ্চা মারা যাওয়াতে শেষ সম্ভব হারিয়েছে ভোক্তভোগী পরিবার।
সোলেমা খাতুনের বাড়ি উপজেলার চন্ডিপাশা ইউনিয়নের ৪নং ওয়ার্ডের খামারগাঁও গ্রামের ছফু মিয়ার স্ত্রী। এ ঘটনায় উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের উপ-সহকারী (সম্প্রসারণ) কর্মকর্তা দায় নিতে নারাজ। বরং যারা ভ্যাকসিন করেছে তাদের দায়ী করেছেন।

প্রাণি সম্পদ দপ্তর সূত্রে জানা যায়, গত ১লা মার্চ দুপুরে চন্ডিপাশা ইউনিয়ন পরিষদের সামনে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্প স্থাপন করেন। সেখানে এলাকার আশেপাশের গরু,ছাগল কে ভ্যাকসিন প্রদান করা হয়। যেখানে সোলেমা খাতুনের দেশী জাতের চার মাস ও তিন মাসের অন্তঃসত্ত্বা ছাগীকে পিপিআর ভ্যাকসিন দেন।

সোলেমা খাতুন জানান- আমার গর্ভবতী ছাগীকে ভ্যাকসিন দিতে চাইনি। তারাই অনেক জোর করে আমার পালওত দুইটি ছাগীকে ইনজেকশন দিয়েছে। পরে বুধবার বিকাল ও দিবাগত রাতে অন্তঃসত্ত্বা দুটি ছাগীর মৃত বাচ্চা হয়। আমার দুটি ছাগলকেই নষ্ট করে দিছে।

ভ্যাকসিনেটর রুমা দেবনাথ কে মুঠোফোনে একাধিকবার কল দেবার পরও কল রিসিভ করেনি। ভ্যাকসিনেটর জাহিদ হাসান মুঠোফোনে বলেন- আমি তো উর্ধ্বতন কর্মকর্তার পরামর্শে ভ্যাকসিন দিয়েছি। অন্তঃসত্ত্বা কিনা তা জিজ্ঞেস করা হয়েছিল৷

নান্দাইল উপজেলা প্রাণি সম্পদ দপ্তরের উপ-সহকারী (সম্প্রসারণ) কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, পিপিআর ভ্যাকসিনে ছাগলের বাচ্চা মারা যাবে আমার ২৯ বছরে চাকুরি জীবনে ঘটেনি। ভ্যাকসিন আমি প্রয়োগ করেনি জাহিদ ও রুমা দেবনাথ নামে দুজন ভ্যাকসিনেটর তারা প্রয়োগ করেছে৷

উক্ত বিষয়ে জানতে চাইলে নান্দাইল প্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মো. হারুনর রশিদের সাথে কথা বলার জন্য নান্দাইল উপজেলা প্রাণি সম্পদ হাসপাতালে গেলে তাকে পাওয়া যায়নি। পরে ডাঃ মো. হারুনর রশিদের মুঠো ফোনে একাধিকবার কল দিলেও তিনি ফোন রিসিভ করেনি।

শেয়ার করুন:

আরও খবর

Sponsered content